ব্যবসায়ীদের জন্য সহনশীল করনীতি প্রণয়ন করেছে ইমারতে ইসলামিয়া আফগানিস্তান

0
120

বিগত তিন বছরের শাসনামলে ব্যবসায়ীদের প্রয়োজনীয় সুযোগ-সুবিধা প্রদানেড় মাধ্যমে ব্যবসায় অনুকূল পরিবেশ তৈরির চেষ্টা করে এসেছে ইমারতে ইসলামিয়া সরকার। সেই ধারাবাহিকতায় ব্যবসায়ীদের জন্য নির্দিষ্ট সীমা পর্যন্ত কর অব্যাহতি ও কর হার হ্রাসের সিদ্ধান্ত গ্রহণ করেছে এই সরকার।

ইমারতে ইসলামিয়ার সর্বোচ্চ আমীর শাইখুল হাদিস হিবাতুল্লাহ আখুন্দজাদা হাফিযাহুল্লাহ’র জারিকৃত ডিক্রির ভিত্তিতে এই করনীতি গ্রহণ করেছে ইমারতে ইসলামিয়া প্রশাসন। এই নীতি অনুযায়ী, বার্ষিক বিক্রয় ২০ লাখ আফগানি পর্যন্ত ব্যবসায়ীদের কোন প্রকার কর আদায় করতে হবে না। তবে বার্ষিক বিক্রয়ের এই সীমা অতিক্রম করলে তাদেরকে ০.৩ শতাংশ হারে সরকারকে কর আদায় করতে হবে। উল্লেখ্য যে, ইতোপূর্বে এই হার ছিল ০.৫ শতাংশ, যা বর্তমানে কমিয়ে ০.৩ শতাংশ নির্ধারণ করেছে প্রশাসন।

এই উপলক্ষে বিগত ৩০ মে সরকারি মিডিয়া ও তথ্যকেন্দ্রে একটি গুরুত্বপূর্ণ প্রেস কনফারেন্স অনুষ্ঠিত হয়। এতে উপস্থিত ছিলেন ইমারতে ইসলামিয়ার প্রশাসনিক উপপ্রধানমন্ত্রী মৌলভী আব্দুস সালাম হানাফি হাফিযাহুল্লাহ ও অর্থমন্ত্রী মোল্লা মুহাম্মদ নাসির আখুন্দ হাফিযাহুল্লাহ সহ অন্য বেশ কয়েকজন মন্ত্রী ও ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দও এতে অংশগ্রহণ করেন।

আফগানিস্তানে বৈদেশিক সহায়তা নেই বললেই চলে। দেশ পরিচালনায় সরকারের প্রয়োজনীয় অর্থের অন্যতম উৎস হল ব্যবসায়ীদের থেকে সংগৃহীত কর। তাই সময়মত কর পরিশোধ ও সরকারকে সহযোগিতা প্রদানের জন্য আহ্বান জানিয়েছে সংশ্লিষ্ট মন্ত্রণালয়। যথা নিয়মে উক্ত কর আদায় করা ব্যবসায়ীদের জন্য বাধ্যতামূলক।

ব্যবসায়ীদের জন্য কর সুবিধা সৃষ্টি করা দেশের অর্থনীতিতে ইতিবাচক প্রভাব তৈরি করবে বলে মনে করছেন সংশ্লিষ্ট নেতৃবর্গ। এতে ব্যবসায়ী ও নতুন উদ্যোক্তাগণ ব্যবসায়ের প্রতি আকৃষ্ট হবেন। একইসাথে নিয়মিত কর আদায়ে তারা আরও বেশি উৎসাহিত হবেন।

কর হ্রাসের এই সিদ্ধান্তটি ইসলামের নীতির আলোকেই গ্রহণ করা হয়েছে বলে মন্তব্য করেছেন শিক্ষামন্ত্রী নিদা মুহাম্মদ নাদিম হাফিযাহুল্লাহ। পূর্ববর্তী পুতুল সরকার দেশ পরিচালনের ক্ষেত্রে কখনও লোক দেখানো আবার কখনও স্বেচ্ছাচারিতামূলক পদক্ষেপ গ্রহণ করত। পক্ষান্তরে বাস্তবতা ও চলমান পরিস্থিতির সাথে সামঞ্জস্য রেখেই সিদ্ধান্ত গ্রহণ করছে ইমারতে ইসলামিয়া প্রশাসন।


তথ্যসূত্র:
1. Business Tax in Afghanistan Reduced to 0.3%
https://tinyurl.com/bddjbrjn
2. Exemption and Reduction of Fixed Tax for Tradesmen, Businessmen Announced
https://tinyurl.com/2afrybk3

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধবুরকিনায় জেএনআইএম-এর ১১ অভিযানে অন্তত ১১২ সেনা নিহত
পরবর্তী নিবন্ধজাতিসংঘের স্কুলে ইসরাইলের বিমান হামলা, নিহত ২৭