ইসরায়েলি হামলায় ২১০ ফিলিস্তিনি নিহত

0
43

জিম্মি উদ্ধারের নামে ফিলিস্তিনের গাজা উপত্যকার নুসেইরাত শরণার্থী ক্যাম্পে ব্যাপক হামলা চালিয়েছে ইসরায়েলি বাহিনী। ৯ জুন, শনিবারের এই হামলায় অন্তত ২১০ ফিলিস্তিনি নিহত হয়েছেন বলে জানা গেছে।

শনিবার রাফাহ সহ মধ্য ও উত্তর গাজার বেশ কয়েকটি স্থানে আকাশ, স্থল ও নৌপথে চালানো ওই যৌথ অভিযানে ২১০ জন ফিলিস্তিনি নিহত এবং আরও চার শতাধিক মানুষ আহত হয়েছে বলে জানিয়েছে গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, শনিবার অবরুদ্ধ গাজা উপত্যকাজুড়ে বিমান, স্থল ও সমুদ্রপথে তীব্র হামলা শুরু করে ইসরায়েলি সামরিক বাহিনী। বিশেষ করে মধ্য গাজার দেইর আল-বালাহ ও নুসেইরাত শরণার্থী শিবির, দক্ষিণের রাফা শহর এবং উত্তরের গাজা সিটির একাধিক এলাকায় এই হামলা চালিয়েছে তারা। ইসরায়েলি হামলায় বহু মানুষ নিহত হয়েছেন। এ ছাড়া বহু আহত মানুষকে আল-আকসা শহীদ হাসপাতালে নেয়া হয়েছে। তাদের বেশিরভাগই শিশু ও নারী।

এপি নিউজের এক প্রতিবেদনে বলা হয়েছে, ইসরায়েলি সামরিক বাহিনী আকাশ, স্থল ও সমুদ্রপথে গাজা উপত্যকায় তীব্র হামলা চালাচ্ছে। এই হামলা যুদ্ধক্লান্ত বাস্তুচ্যুত জনগোষ্ঠীর মধ্যে আতঙ্ক ছড়াচ্ছে। রাফাহ শহরের পশ্চিমে এবং উত্তরে গাজা সিটির একাধিক এলাকাতে হামলা করেছে।

এদিকে গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, নুসেইরাত শরণার্থী শিবিরে ইসরায়েলি অভিযানে শিশুসহ কয়েক ডজন মানুষ নিহত হয়েছে; আহত হয়েছে আরও বহু মানুষ। এমন পরিস্থিতিতে আহতদের চিকিৎসার ব্যবস্থা করতে হিমিশিম খাচ্ছেন আল-আকসা এবং নাসের হাসপাতালের চিকিৎসাকর্মীরা। হতাহত শিশুদের ছবিও প্রকাশ করেছে গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়।

এক বিবৃতিতে মন্ত্রণালয় বলেছে, কয়েক ডজন আহত মানুষ মাটিতে পড়ে আছেন এবং মেডিকেল টিম তাদের কাছে থাকা প্রাথমিক চিকিৎসার সক্ষমতা দিয়ে আহতদের বাঁচানোর চেষ্টা করছে। ওষুধ ও খাদ্যের ঘাটতি রয়েছে এবং জ্বালানির অভাবে হাসপাতালের প্রধান জেনারেটরটি কাজ করা বন্ধ করে দিয়েছে।


তথ্যসূত্র:
1. Israel rescues 4 hostages taken in Hamas’ Oct. 7 attack, and 210 Palestinians are reported killed
https://tinyurl.com/u3j9yd89

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধফিলিস্তিনের জিহাদ || আপডেট – ৯ জুন, ২০২৪
পরবর্তী নিবন্ধকাশ্মীর জিহাদ নিয়ে নিজেদের দৃষ্টিভঙ্গি প্রকাশ করলো আল-কায়েদা