গাজায় নিহত আরও ২৮৩, মৃতের সংখ্যা ৩৭ হাজার ছাড়াল

0
106

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা ভূখণ্ডে তীব্র হামলা চালিয়েছে ইসরায়েলি সেনাবাহিনী। তাদের এ বর্বর হামলায় ৯ জুন, রবিবার নিহত হয়েছেন আরও ২৮৩ ফিলিস্তিনি। এতে করে উপত্যকাটিতে নিহতের মোট সংখ্যা ৩৭ হাজার ছাড়িয়ে গেছে। নিহতদের বেশিরভাগই ছিল নারী ও শিশু।

এছাড়া গত বছরের অক্টোবর থেকে চলা এই হামলায় আহত হয়েছেন আরও ৮৪ হাজারের বেশি ফিলিস্তিনি। ১০ জুন, সোমবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা আনাদোলু।

প্রতিবেদনে বলা হয়েছে, গত বছরের অক্টোবর থেকে গাজা উপত্যকায় ইসরায়েলের চলমান আক্রমণে নিহত ফিলিস্তিনের সংখ্যা কমপক্ষে ৩৭ হাজার ৮৪ জনে পৌঁছেছে। আট মাসেরও বেশি সময় ধরে চলা এই হামলায় আরও ৮৪ হাজার ৪৯৪ জন আহত হয়েছেন। বলে রোববার অবরুদ্ধ এই উপত্যকাটির স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের এক বিবৃতিতে আরও বলা হয়েছে, ইসরায়েলি দখলদার বাহিনী গাজা উপত্যকায় পরিবারগুলোর বিরুদ্ধে আটটি গণহত্যা চালিয়েছে, যার ফলে গত ২৪ ঘণ্টায় ২৮৩ জন শহীদ এবং আরও ৮১৪ জন আহত হয়েছেন।

মন্ত্রণালয় আরও জানিয়েছে, আগের দিন শনিবার কেন্দ্রীয় গাজা উপত্যকার নুসেইরাত ক্যাম্পে ফিলিস্তিনিদের বিরুদ্ধে চালানো ইসরায়েলি দখলদার বাহিনীর হামলায় নিহতের সংখ্যা বেড়ে ২৭৪ জনে পৌঁছেছে। বর্বর ওই হামলায় আরও ৬৯৮ জন আহত হয়েছে, যাদের মধ্যে অনেকের অবস্থাই গুরুতর।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় বলছে, ‘অনেক সংখ্যক ভুক্তভোগী মানুষ এখনও ধ্বংসস্তূপের নিচে এবং রাস্তায় আটকে রয়েছেন এবং অ্যাম্বুলেন্স ও উদ্ধার কর্মীরা তাদের কাছে পৌঁছাতে পারছেন না।’


তথ্যসূত্র:
1. Palestinian death toll surpasses 37,000 as Israel kills 283 more Palestinians in Gaza
https://tinyurl.com/4sf6mbeb

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধগুজরাটে পুলিশের নির্যাতনে মুসলিম ব্যবসায়ী নিহত
পরবর্তী নিবন্ধ২ কোটির সাঁজোয়া যান র‌্যাবে এলো ৬ কোটিতে!