গাজায় প্রতিরোধ যোদ্ধাদের হামলায় নিহত ৮ ইসরায়েলি সেনা

0
285

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় প্রতিরোধ যোদ্ধাদের হামলায় আটজন ইসরায়েলি সেনা নিহত হয়েছে। ১৫ জুন, শনিবার দক্ষিণ গাজার রাফা শহরের তাল আস-সুলতান জেলায় এই হামলা চালিয়েছে আল-কাসসাম ব্রিগেড।

গত কয়েক মাসে গাজায় ইসরায়েলি সেনাদের ওপর এটাই সবচেয়ে বড় হামলা। এর আগে গত জানুয়ারি মাসে একদিনে সবচেয়ে বেশি ২১ সেনা হারিয়েছিল ইসরায়েল। ফলে আট সেনার প্রাণহানি দেশটির জন্য বড় ধাক্কা হিসেবে দেখা হচ্ছে।

রবিবার সকাল পর্যন্ত নিহত সৈন্যদের মধ্যে সাতজনের নাম ঘোষণা করা হয়েছে:

ক্যাপ্টেন ওয়াসেম মাহমুদ ২৩, সার্জেন্ট ইলিয়াহু মোশে জিম্বালিস্ট ২১, সার্জেন্ট ইতয় অমর ১৯, স্টাফ সার্জেন্ট স্ট্যানিস্লাভ কোস্টারেভ ২১, স্টাফ সার্জেন্ট ২০, স্টাফ সার্জেন্ট ওজ ইশায়া গ্রুবার ২০ এবং সার্জেন্ট ইয়াকির ইয়াকভ লেভ।

এক বিবৃতিতে কাসসাম ব্রিগেড বলেছে, শনিবার পশ্চিম রাফা শহরের তাল আস-সুলতান জেলায় ইসরায়েলি সামরিক বাহিনীর গাড়িতে অতর্কিত হামলা চালিয়েছেন তারা। এতে বেশ কয়েকজন ইসরায়েলি সেনা হতাহত হয়। প্রতিরোধ যোদ্ধারা ইসরায়েলি সামরিক যানে প্রথমে রকেট চালিত গ্রেনেড (আরপিজি) ছুঁড়ে মারে। এরপর সেখানে আগে থেকে অবস্থান করা আরেকটি দল গুলি চালায়।

পরবর্তীতে আট সেনা নিহতের বিষয়টি স্বীকার করেছে ইসরায়েলের সেনাবাহিনী। তারা বলেছে, দক্ষিণ গাজায় অভিযান সংশ্লিষ্ট কাজে গিয়ে এসব সেনা প্রাণ হারিয়েছে।

গত ২৭ অক্টোবর গাজায় স্থল হামলা শুরু করে ইসরায়েলি বাহিনী। এরপর থেকে এখন পর্যন্ত হামাস যোদ্ধাদের হাতে ৩০৭ ইসরায়েলি সেনা নিহত হয়েছে। অন্যদিকে গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, গত ৭ অক্টোবর থেকে ইসরায়েলি হামলায় গাজায় ৩৭ হাজার ২৯৬ জন ফিলিস্তিনি নিহত হয়েছেন। তাদের বেশিরভাগ নারী, শিশু ও বয়স্ক মানুষ।

তথ্যসূত্র:
1. Eight troops killed in Rafah explosion, in deadliest incident for IDF in 6 months
https://tinyurl.com/4h8j7hdv

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধমানসিলা যুদ্ধ: বুরকিনায় নিপীড়িতদের পক্ষে আল-কায়েদার দুঃসাহসী অভিযান
পরবর্তী নিবন্ধফিলিস্তিনের জিহাদ || আপডেট – ১৭ জুন, ২০২৪