ভারতীয় কারাগারে তীব্র গরমে স্বাস্থ্য ঝুঁকিতে কাশ্মীরি নারী বন্দীরা

0
229

কাশ্মীরের স্বাধীনতার স্বপক্ষে সমর্থন কিংবা কথা বলার কারণে হাজার হাজার কাশ্মীরি মুসলিমকে বন্দী করে রেখেছে ভারতীয় বাহিনী। তাদেরকে কাশ্মীর উপত্যকার পরিবর্তে ভারতের বিভিন্ন প্রদেশের কারাগারে রাখা হয়েছে, যাদের মধ্যে নারী বন্দীও রয়েছে।

অন্যদিকে অতি সম্প্রতি ভারতে দিল্লিতে তাপমাত্রা ৫২.৯ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছেছে, যা ভারতে রেকর্ড করা সর্বোচ্চ। দেশটিতে হিটস্ট্রোকে মানুষ মারা যাওয়ার খবর পাওয়া যাচ্ছে। আর এই গরমে দিল্লির কারাগারে বন্দী কাশ্মীরি মুসলিমরা বিশেষ করে নারী বন্দীরা চরম স্বাস্থ্য ঝুঁকিতে পড়েছে। কেননা কাশ্মীরের সর্বোচ্চ তাপমাত্রা ৩৫ ডিগ্রীর বেশি হয় না, যার ফলে দিল্লির ৫২ ডিগ্রী সেলসিয়াসের বেশি তাপমাত্রায় কাশ্মীরিদের শরীর কোনভাবেই খাপ খায় না।

এছাড়াও ভারতীয় কারাগারে কাশ্মীরি বন্দীদের মানবাধিকার লঙ্ঘনের বিষয়ে অভিযোগ করেছেন বেশ কয়েকজন বন্দীর স্বজন। নারী বন্দীর পরিবারের একজন সদস্য গণমাধ্যমকে জানিয়েছেন, ‘তিহারের কারাগারে (ভারতের কেন্দ্রীয় কারাগার) আমাদের মানুষের চামড়া খসে পড়ছে। তারা বেঁচে থাকার জন্য বার বার মাথায় পানিতে ভেজা তোয়ালে রাখছে। কারাগারের কক্ষে থাকা বৈদ্যুতিক বাল্বগুলি সারা দিন জালিয়ে রাখা হচ্ছে যা অতিরিক্ত তাপ নির্গত করছে এবং কর্তৃপক্ষ বাল্বগুলি বন্ধ করার অনুমতিও দিচ্ছে না।

অন্যদিকে যেইসব কাশ্মীরি বন্দী কারাগারে অসুস্থতায় ভুগছেন তাদেরকেও এই তীব্র গরমে শীতল হওয়ার কোনও উপায় দেয়া হচ্ছে না। বন্দীরা নিজেদের টাকায় কুলার কেনার অনুরোধ জানালেও কারা কর্তৃপক্ষকে সেই আবেদনও খারিজ করে দিচ্ছে।

অনেক বন্দী পরিবারের সদস্যরা অভিযোগ করেছেন, কারা কর্তৃপক্ষ তাদের বন্দি প্রিয়জনদের কাছে কাপড় পৌঁছাতে দিচ্ছে না। গরমে হঠাৎ মাথা ঘুরে যাবার কথা জানিয়েছেন অনেকে।

জানা যায়, তিহারের মহিলা কারাগারের দায়িত্বে রয়েছে একজন কট্টর হিন্দুত্ববাদী পুলিশ অফিসার। সে কাশ্মীরি বন্দীদের প্রতি প্রচণ্ড বিদ্বেষ পোষণ করে। সে বন্দীদের নিয়মিত ওষুধের সরবরাহের বাধা দিচ্ছে এবং তার কাছে করা কোন আবেদনে সাড়া দেয় না সে।


তথ্যসূত্র:
1. Kashmiri women detainees’ health at risk in Indian jails amid heat wave: LFK
– https://tinyurl.com/y85m6f5s
2. Kashmiri prisoners in New Delhi’s Tihar jail suffer in immense heat
– https://tinyurl.com/3hejcz4r
3. New Delhi records highest-ever temperature of 52.3C as north India swelters
– https://tinyurl.com/ymxb2v7r

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধকাশ্মীরে ঐতিহাসিক ঈদগাহ জামে মসজিদে টানা ষষ্ঠবারের মতো ঈদের নামাজে বাধা দিল ভারত সরকার
পরবর্তী নিবন্ধ৭.৫ মিলিয়ন ডলারের হস্তনির্মিত কার্পেট রপ্তানি করেছে ইমারতে ইসলামিয়া