আসামে কারফিউ ভেঙে বিক্ষোভ, হিন্দুত্ববাদী সন্ত্রাসী পুলিশের গুলিতে নিহত ৩ মুক্তিকামী

0
1435
আসামে কারফিউ ভেঙে বিক্ষোভ, হিন্দুত্ববাদী সন্ত্রাসী পুলিশের গুলিতে নিহত ৩ মুক্তিকামী

আসামে নাগরিকত্ব সংশোধনী বিলের (সিএবি) প্রতিবাদে কারফিউ ভেঙে বিক্ষোভ করেছেন হাজার হাজার মানুষ। এক পর্যায়ে মুক্তিকামী বিক্ষোভকারীদের সঙ্গে সন্ত্রাসী পুলিশের তুমুল সংঘর্ষের ঘটনা ঘটে। এতে সন্ত্রাসী পুলিশের গুলিতে তিন মুক্তিকামী বিক্ষোভকারী নিহত হয়েছেন। এ ছাড়া অনেকে আহত হয়েছেন।

বৃহস্পতিবার বিকালে গুয়াহাটিতে এ ঘটনা ঘটে।

এর আগে বুধবার পার্লামেন্টের উচ্চকক্ষে এ বিল পাস হয়। পরে নিম্ন কক্ষে এটি অনুমোদনের পরেই কথিত সরকারের পক্ষ থেকে কারফিউ জারি করা হয়। এছাড়া প্রচুর সংখ্যক সন্ত্রাসী সেনা মোতায়েন করা হয়। হাজারের বেশি বিক্ষোভকারী কারফিউ ভেঙ্গে রাস্তায় বেরিয়ে পড়েন। এতে মুক্তিকামী বিক্ষোভকারীদের সঙ্গে সন্ত্রাসী পুলিশের সংঘর্ষ বাঁধে।

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন অনন্ত চারটি স্থানে সন্ত্রাসী পুলিশের সঙ্গে মুক্তিকামী বিক্ষোভকারীদের সংঘর্ষের ঘটনা ঘটেছে।

ভারতীয় গণমাধ্যম এনডিটিভি জানিয়েছে, হিন্দুত্ববাদী সরকারের পক্ষ থেকে আরও ৪৮ ঘণ্টার জন্য শহরসহ ১০টি জেলায় ইন্টারনেট সেবা বন্ধ ঘোষণা করা হয়েছে। এ ছাড়া সেসব স্থানে মুক্তিকামী বিক্ষোভকারীদের সঙ্গে সন্ত্রাসী পুলিশের সংঘর্ষ হয়েছে সেসব এলাকায় সন্ত্রাসী সেনাবাহিনী মোতায়েন করা হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, সন্ত্রাসী পুলিশের গুলিতে তিন মুক্তিকামী বিক্ষোভকারী মৃত্যু হয়েছে। অনেক বিক্ষোভকারী আহত হয়েছেন। এদের মধ্যে কয়েকজন রাজনৈতিক নেতাও রয়েছেন। এ ছাড়া মুখ্যমন্ত্রী সর্বানন্দ সর্নাল এবং কেন্দ্রীয় মন্ত্রী রমেশ্রর তেলি বিক্ষোভকারীদের হামলার শিকার হয়েছে।

সমালোচকরা বলছেন, বিলটি মুসলিমদের বিরুদ্ধে করা হয়েছে। কিন্তু ক্ষমতাসীন হিন্দু জাতীয়তাবাদী ভারতীয় জনতা পার্টি (বিজেপি) এটি সমর্থন করছে।

সুত্রঃ যুগান্তর

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধহিন্দুত্ববাদী আগ্রাসনে কাশ্মীরের বিখ্যাত জামে মসজিদ ৪ মাস ধরে বন্ধ জুমার নামাজ
পরবর্তী নিবন্ধপাকিস্তানী বাহিনীর উপর তেহরিকে তালেবানের হামলা, নিহত ১০ মুরতাদ সদস্য!