মুসলিম বিরোধী আইনের প্রতিবাদে উত্তাল দিল্লি-বেঙ্গালুরু, আটক হল ইতিহাসবিদসহ অনেকে

0
654
মুসলিম বিরোধী আইনের প্রতিবাদে উত্তাল দিল্লি-বেঙ্গালুরু, আটক হল ইতিহাসবিদসহ অনেকে

মুসলিম বিরোধী কথিত নাগরিকত্ব আইনের (সিএএ) প্রতিবাদে বৃহস্পতিবার সকাল থেকেই উত্তপ্ত হয়ে উঠেছে দিল্লির লালকেল্লা এলাকাসহ বেশি কিছু এলাকা।

প্রতিবাদ-বিক্ষোভ চলছে কর্নাটকের রাজধানী বেঙ্গালুরুতেও। কারফিউ জারি করেও বিক্ষোভ ঠেকাতে পারেনি কর্নাটক হিন্দুত্ববাদী সরকার। সেখানে বিক্ষোভ সমাবেশ থেকে আটক করা হয়েছে ভারতের একজন বিশিষ্ট ইতিহাসবিদকেও।

১৪৪ ধারা চলছে দিল্লির বেশ কয়েকটি জায়গায়। তার মধ্যে লালকেল্লা চত্বরও রয়েছে। কিন্তু তা উপেক্ষা করেই বৃহস্পতিবার সকাল থেকে জড়ো হতে থাকেন বিক্ষোভকারীরা। আগে থেকেই সেখানে প্রচুর সন্ত্রাসী পুলিশ মোতায়েন ছিল।

বিক্ষোভকারীরা লালকেল্লার সামনে জমায়েত হতেই পুলিশের সঙ্গে ধস্তাধস্তি শুরু হয়ে যায়। বেশ কয়েক জনকে আটক করেছে হিন্দুত্ববাদী পুলিশ।

দিল্লির মান্ডি হাউস চত্বরেও পরিস্থিতি ক্রমশ উত্তপ্ত হয়ে ওঠে। সেখানে র‌্যাফ নামানো হয়। এখান থেকেও বেশ কয়েকজন বিক্ষোভকারীকে আটক করে সন্ত্রাসী পুলিশ।

দিল্লিতে এ দিন ১৬টি মেট্রো স্টেশন বন্ধ করে দেওয়া হয়। এই মেট্রো স্টেশনগুলোর মধ্যে রয়েছে, লাল কিলা, জামা মসজিদ, চাঁদনি চক, বিশ্ববিদ্যালয়, জামিয়া মিলিয়া ইসলামিয়া, জাসোলা বিহার, শাহিন বাগ এবং মুনিরকা।

জনগন বলছে ‘দেশে স্বৈরতন্ত্র চলছে। যে কারণে শান্তিপূর্ণ মিছিলে বাধা দিয়ে আমাদের গ্রেপ্তার করা হয়েছে। কথিত কেন্দ্রীয় সরকারের নির্দেশেই হিন্দুত্ববাদ্যি সন্ত্রাসী পুলিশ এমন কাজ করছে।’

সুত্রঃ ইনসাফ২৪

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন