সরকারের উদাসিনতায় চলছে পোষাকখাতঃ সাভারে পোশাক শ্রমিকদের বিক্ষোভ

0
620
সরকারের উদাসিনতায় চলছে পোষাকখাতঃ সাভারে পোশাক শ্রমিকদের বিক্ষোভ

বকেয়া বেতনসহ ছয় দফা দাবিতে সাভারে বিক্ষোভ করছেন একটি পোশাক করাখানার শ্রমিকরা। সাভারে ধসে পড়া রানা প্লাজার সামনে আজ বৃহস্পতিবার (২৬ ডিসেম্বর) সকাল ১১টার দিকে এ কর্মসূচি পালন করছেন আজিম গ্রুপ’র গ্লোবাল গার্মেন্টস লিমিটেড ও গ্লোবাল আউটওয়ার লিমিটেডের দুই শতাধিক শ্রমিক।

আন্দোলনকারী শ্রমিকরা জানান, কারখানাটিতে গত চার-পাঁচ মাস মাস ধরে শ্রমিকদের নিয়মিত বেতন-ভাতা এবং ওভারটাইমের টাকা হয় না। শ্রম আইনের নিয়ম ভেঙে প্রতিমাসের ২৮ বা ২৯ তারিখে বেতন দেওয়া হয়, তাও আবার ভেঙে-ভেঙে। এ অবস্থায় গত মঙ্গলবার (২৪ ডিসেম্বর) শ্রমিকরা তাদের অক্টোবর ও নভেম্বর মাসের বকেয়া বেতন দাবি করেন। এসময় শ্রমিকদের অকথ্য ভাষায় গালিগালাজ করা হয়। এ ছাড়া বহিরাগতদের দিয়ে মারপিট করে দুপুরে  কারখানা থেকে তাদেরকে বের করে দিয়ে আগামী শুক্রবার (২৭ ডিসেম্বর) পর্যন্ত কারখানা বন্ধের ঘোষণা দেয় কর্তৃপক্ষ। এ অবস্থায় কোনো উপায় না পেয়ে বকেয়া বেতন পরিশোধসহ ছয় দফা দাবিতে রানা প্লাজার সামনে এসে অবস্থান নিয়েছেন শ্রমিকরা।

যে ছয় দফা দাবিতে শ্রমিকরা অবস্থান নিয়েছেন সেগুলো হলো আগামী ৩০ ডিসেম্বরের মধ্যে নভেম্বর ও অক্টোবর মাসের বকেয়া বেতন পাওনাসমূহ পরিশোধ করতে হবে; বহিরাগতদের দিয়ে শ্রমিকদের ওপর হামলার বিচার করতে হবে ও শ্রমিকদের ওপর মামলা করা যাবে না; আহত শ্রমিকদের চিকিৎসার খরচ কারখানা কর্তৃপক্ষকে দিতে হবে; প্রতিমাসের ৭ তারিখের মধ্যে বেতন পরিশোধ করতে হবে; ছুটিসহ সব পাওনাদি সময়মতো পরিশোধ করতে হবে এবং অবৈধ শ্রমিক ছাঁটাই বন্ধ করতে হবে।

সুত্রঃ কালের কন্ঠ

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন