‘ডিল অব দ্য সেঞ্চুরি’ প্রত্যাখ্যান করে মুসলিম দেশগুলোর রাস্তায় লাখো মানুষ

0
737

ক্রুসেডার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কথিত ডিল অব দ্য সেঞ্চুরি প্রত্যাখ্যান করে ফিলিস্তিন ও ইয়েমেনে ব্যাপক বিক্ষোভ হয়েছে। এ ছাড়া বিশ্বের নানা দেশ ও অঞ্চলে গণ-বিক্ষোভ, নিন্দা ও প্রতিবাদ অব্যাহত রয়েছে।

গতকাল শুক্রবার ফিলিস্তিনের গাজা ও পশ্চিম তীরে ফিলিস্তিনিরা ‘ক্রোধের শুক্রবার’ কর্মসূচি পালন করেন। গাজায় ফিলিস্তিনিরা জুমার নামাজ আদায়ের পর বিক্ষোভ মিছিল বের করেন এবং মার্কিন ও ইসরায়েল-বিরোধী নানা স্লোগান দেন।

এদিন ইয়েমেনের রাজধানী সানা ও উত্তরাঞ্চলীয় শহর সা’দা শহরসহ দেশটির প্রায় সব কয়টি শহরে ডিল অব দ্য সেঞ্চুরির বিরুদ্ধে গণ-বিক্ষোভ হয়েছে। এসব গণ-বিক্ষোভে লাখ লাখ ইয়েমেনি নাগরিক অংশ নেন। বিক্ষোভকারীরা ইসরায়েলি দখলদারিত্বের বিরুদ্ধে ফিলিস্তিনিদের সংগ্রামের প্রতি সমর্থন ও ট্রাম্পের কথিত ডিল অব দ্য সেঞ্চুরির তীব্র নিন্দা জানান।

প্রসঙ্গত, গত মঙ্গলবার সন্ধ্যায় মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইসরায়েলি প্রধানমন্ত্রীকে সঙ্গে নিয়ে বর্ণবাদী চুক্তি ডিল অব দ্য সেঞ্চুরি উন্মোচন করেন। বিতর্কিত এই শান্তি পরিকল্পনায় উল্লেখ করা হয়েছে, মুসলিমদের প্রথম ক্বেবলা ঐতিহাসিক জেরুজালেমের আল-কুদস শহর ইসরায়েলের ভূখণ্ডের অন্তর্ভুক্ত থাকবে। অধিকৃত পশ্চিম তীরের একাংশ জর্ডানের এবং অবশিষ্ট অংশ চলে যাবে ইসরায়েলে।

 

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন