‘মাদরসার বিরুদ্ধে সরকারী আইন প্রয়োগ হলে প্রয়োজনে গাছ তলায় দরস দিবো’

0
795

পাকিস্তানের মাদরাসাগুলোর সিলেবাস পবির্তনের কোনো প্রয়োজন  আমরা দেখি না। সব জ্ঞানের উৎস আল কুরআন। আমরা কুরআন পড়ি, পড়াই। আমাদের সিলেবাসের কোনো পরিবর্তনের প্রয়োজন নেই।

গতকাল পাকিস্তানের পেশোয়ারে এক মহাসম্মেলনে বক্তৃতাকালে পাকিস্তানের বিখ্যাত আলেম মাওলানা ফজলুর রহমান সরকারকে উদ্দেশ্য করে এসব কথা বলেন।

মাওলানা ফজলুর রহমানের অফিসিয়াল ফেসবুক পেইজ সূত্রমতে জানা যায়, পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান, মাদরাসা শিক্ষাকে আধুনিকি করণের লক্ষ্যে সিলেবাসকে ঢেলে সাজানোর ঘোষণা দিলে এর পরিপ্রেক্ষিতে মাওলানা ফজলুর রহমান বলেন, আমাদের আকাবির শাইখুল হিন্দ আল্লামা হুসাইন আহমদ মাদানী রহ. আল্লামা কাসেম নানুতবী রহ.সহ আরো আকাবির, তারা খুব চিন্তা ভাবনা করে সিলেবাস প্রনোয়ন করেছেন। এ সিলেবাসে কোনো পরিবর্তনের দরকার নেই।

মাওলানা ফজলুর রহমান আরো বলেন, আমরা আধুনিকতার সব বুঝি, আমাদের আধুনিকতা বুঝাতে হবে না। যারা মাদরাসার সংস্কারের কথা বলে সেই অবৈধ সরকারেরই সংস্কার করা উচিৎ।

‎মাদরাসার উপর যদি কোনো আইন করা হয় তাহলে আমরা মাদরাসা ছেড়ে গাছের ছায়ায় দরস দিয়ে যাবো। আমাদের মাদরাসার বিল্ডিং এর দরকার হবে না।

আমাদের মাদরাসা, আমাদের মাদরাসা শিক্ষা সব কিছুর স্বাধীনতা আছে। আমাদের জন্য আইন প্রয়োগের প্রয়োজন নেই। আধুনিকতারও প্রয়োজন নেই।

তিনি  আরো বলেন, জাতির মাঝে বিভেদ সৃষ্টি করেছে ব্রিটিশরা। আর আজ বিভেদ সৃষ্টি করতে চাচ্ছে আমাদের সরকার। আমরা আমাদের জ্ঞান বিজ্ঞান সব কিছু কোরআন থেকে গ্রহণ করি। আমাদের জন্য সিলেবাসের পবর্তনের দরকার নেই।

 

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন