বাংলাদেশের চিকিৎসকদের নিজেদের টাকায় মাস্ক কেনার আদেশ

0
231

বাংলাদেশে করোনা আক্রান্তদের চিকিৎসাসেবার সঙ্গে যুক্ত চিকিৎসক, স্বাস্থ্যকর্মীরা কিছুই পাচ্ছেন না। ডাক্তারদের মৃত্যুর মুখে ঠেলে দিয়েছে আওয়ামী সরকার। অত্যন্ত গুরুত্বপূর্ণ পিপিই(পারসোনাল প্রটেকটিভ ইকুইপমেন্ট) যা ডাক্তারদের নিজেদের সুরক্ষার জন্য অত্যন্ত প্রয়োজন সেগুলোর সরবরাহই করছে না বাংলাদেশ সরকার। জীবনবাজি রেখে সেবা দিয়ে যাচ্ছেন চিকিৎসকরা। সরকারি হাসপাতালে ডাক্তারদের নিজেদের টাকা দিয়েই মাস্ক কিনতে বলার নোটিস দেওয়া হয়েছে।

এমনিভাবে, ঢাকার সলিমুল্লাহ মেডিকেল কলেজ মিটফোর্ড হাসপাতালের কর্তৃপক্ষ হাসপাতাল কর্মীদের নিজ দায়িত্বে মাস্ক জোগাড়ের জন্য নোটিস জারি করেছে।

হাসপাতালের পরিচালক এক নোটিসে বলেছেন, “সম্পদের স্বল্পতার জন্য হাসপাতালের তরফ থেকে সবাইকে মাস্ক সরবরাহ করা যাচ্ছেনা। এমতাবস্থায় ঝুঁকি এড়ানোর জন্য সকলকে নিজ উদ্যোগে মাস্ক ব্যবহারের জন্য অনুরোধ করা হলো।”

নাম প্রকাশ না করার শর্তে মিটফোর্ড হাসপাতালের একজন চিকিৎসক বিবিসিকে বলেন, ডাক্তার-নার্সদের নিরাপত্তাকে সরকার আদৌ কতটা গুরুত্ব দিচ্ছে – এই নোটিস জারির পর তা নিয়ে প্রশ্ন তৈরি হয়েছে।

ঢাকার একাধিক হাসপাতালের চিকিৎসাকর্মীরা বিবিসির সাথে কথা বলার সময় পিপিই (পার্সোনাল প্রোটেকশন ইকুইপমেন্ট) অর্থাৎ নিজেদের নিরাপত্তার জন্য প্রয়োজনীয় সরঞ্জামের ঘাটতি নিয়ে অভিযোগ করেছেন।

আওয়ামী সরকার মুজিব বর্ষ পালনে কোটি কোটি টাকা খরচ করেছে কিন্তু চিকিৎসকদের জন্য পিপিই এর ব্যবস্থাই করতে পারছেনা। ১৬ কোটি জনগনের জন্য মাত্র ২৯ টি আইসিউএর ব্যবস্থা করেছে। করোনা টেস্ট করার জন্য পর্যাপ্ত কিট জোগাড় করতেই পারেনি। জনগনের জীবনের কোনো মূল্যে যেনো সরকারের কাছে নেই।

এছাড়াও ভারতে সাধারণ মানুষের জন্য ত্রাণের ব্যবস্থা করা হচ্ছে বলে জানা যাচ্ছে। আওয়ামী সরকার ত্রাণ দেওয়া তো দূরের কথা, খাবার কিনতে ঘর থেকে বের হওয়া মানুষদের পুলিশ বাহিনী দিয়ে পিটিয়ে ঘরে ফেরত পাঠাচ্ছে। বাজারে খাদ্যদ্রব্যের তীব্র সংকট দেখা দিয়েছে। দ্রব্যমূল্য বেড়ে যাচ্ছে। ক্ষুধার্ত,আতংকিত জনগনের হাতে খাদ্যদ্রব্য পৌঁছানোর জন্য আওয়ামী সরকারের কোনো কার্যক্রম এখন পর্যন্ত দেখা যায়নি। সারা বাংলায় করোনা ভাইরাসের চাইতেও আওয়ামী সরকারের এসকল অব্যবস্থাপনাই সাধারণ জনগণের কাছে বেশী আতংকের বিষয় হয়ে দাঁড়িয়েছে।

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন