করোনা ভাইরাসের কারণে ‘শিগগিরই ব্যাংক লুটপাট, কর্মী ছাঁটাই শুরু হবে’

0
520

করোনাভাইরাসের কারণে বিশ্ব অর্থনীতি মন্দার মুখে পড়েছে। এ ক্ষতি পুষিয়ে নিতে উন্নয়নশীল দেশগুলোর আড়াই ট্রিলিয়ন ডলারের প্রয়োজন পড়বে।

এমনটাই জানিয়েছেন আন্তর্জাতিক মুদ্রা তহবিল আইএমএফ প্রধান ক্রিস্টালিনা জর্জিয়েভা। তিনি বলেন, এ মন্দা ২০০৯ সালের চেয়েও বিপদজনক। আর এ ক্ষতি থেকে ঘুড়ে দাঁড়াতে সময় লাগবে ২০২১ সাল পর্যন্ত।

তবে বিশ্ব অর্থনীতি হঠাৎ যেভাবে অচল হয়ে গেছে, তাতে খুব শিগগিরই ব্যাংক লুটপাট আর কর্মী ছাঁটাই শুরু হবে। ঝুঁকি বুঝতে পেরে অনেক দেশই মুদ্রানীতি ও বাজেটে পরিবর্তন আনতে শুরু করেছে। এ ভাইরাস সংক্রমণের প্রভাবে চীনের প্রবৃদ্ধি কমবে বলেও জানিয়েছেন আইএমএফ প্রধান ক্রিস্টালিনা জর্জিয়েভা।

তিনি বলেন, আমরা উন্নয়নশীল অর্থনীতির দেশগুলো থেকে অনেক আর্থিক সহায়তার অনুরোধ পাচ্ছি। এখন পর্যন্ত ৮০টি দেশ অর্থ সহায়তা চেয়েছে। ভাইরাস ছড়িয়ে পড়ায় অর্থনীতি স্থবির হয়ে গেছে, অর্থের লেনদেন কমেছে, রফতানিও কমেছে। এ স্থবিরতাকে স্বাভবিক অবস্থায় ফেরাতে অনেক অর্থের প্রয়োজন। যুক্তরাষ্ট্রের উদ্যোগগুলো বেশ ভালো।
এদিকে প্রাণঘাতী করোনাভাইরাসে এখন পর্যন্ত মৃতের সংখ্যা ৩০ হাজার ছাড়িয়েছে। মহামারি এ ভাইরাসে আক্রান্ত হয়েছেন সাড়ে ৬ লাখের বেশি মানুষ। আক্রান্তের দিক দিয়ে শীর্ষে রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। শুধু ইতালিতেই ১০ হাজারের বেশি মানুষ মারা গেছেন। স্পেনে সেই সংখ্যাটা ৫ হাজারের বেশি। ওয়ার্ল্ডওমিটারে এ তথ্য প্রকাশ করেছে।

সূত্র: সময় নিউজ/ বিডি জার্নাল

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন