ছাঁটাইয়ের প্রতিবাদে রাস্তায় শ্রমিকরা!

1
308
ছাঁটাইয়ের প্রতিবাদে রাস্তায় শ্রমিকরা!

বেতনের দাবি ও ছাঁটাইয়ের প্রতিবাদে সড়ক অবরোধ করে বিক্ষোভ করেছেন গার্মেন্ট শ্রমিকরা। গতকাল দেশের বেশ কয়েকটি স্থানে লকডাউনের মধ্যেই বিক্ষোভ করেন তারা। খবরঃ বিডি প্রতিদিন

গাজীপুর : গাজীপুরে লকডাউনের মধ্যেই সকাল ৯টার দিকে ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করেছেন কয়েকটি তৈরি পোশাক কারখানার শ্রমিকরা। গাজীপুর সিটির সাইনবোর্ড ও ভোগড়া বাইপাস এলাকার ইস্ট-ওয়েস্ট গ্রুপ ও নিউওয়ে ফ্যাশনস লিমিটেডের শ্রমিকরা ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ ও বিক্ষোভ করেন।

টানা এক ঘণ্টা মহাসড়ক অবরোধ থাকার পর পুলিশের উপস্থিতিতে মালিকপক্ষ ১৬ এপ্রিল বেতন পরিশোধের ঘোষণা দিলে শ্রমিকরা মহাসড়ক থেকে অবরোধ তুলে নেন। পরে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের পণ্যবাহী যানবাহন চলাচল স্বাভাবিক হয়। নিউওয়ে ফ্যাশন লিমিটেডের নিটিং অপারেটর শাহিনা বেগম সাংবাদিকদের জানান, তারা দুই মাস ধরে বেতন-ভাতা পাচ্ছেন না।

কর্তৃপক্ষ দেই-দিচ্ছি করে ঘোরাচ্ছেন। এখন ঘরে খাবার নেই। বাড়িভাড়া ও দোকানে বাকি পড়ে আছে। এর মধ্যে গাজীপুর লকডাউন। এখন আমাদের না খেয়ে মরার উপক্রম হয়েছে।

সাভার : বকেয়া বেতনের দাবিতে রাকিব অ্যাপ্যারেলসের শ্রমিকরা হেমায়েতপুর-সিংগাইর মহাসড়কে বিক্ষোভ করেছেন। শ্রমিকদের অভিযোগ, গত তিন মাসের বকেয়া বেতন পরিশোধ নিয়ে টালবাহানা করছে কর্তৃপক্ষ।

গতকাল বেতন পরিশোধের কথা ছিল। বেতন পরিশোধের কথা থাকলেও তা না করায় সড়ক অবরোধ করে বিক্ষোভ করেছেন গার্মেন্ট শ্রমিকরা। কর্তৃপক্ষ চলতি মাসের ১৬ তারিখে পরিশোধ করবেন বলে আশ্বস্ত করলে তারা অবরোধ তুলে নেন।

নারায়ণগঞ্জ : চলমান লকডাউনের মধ্যেই বকেয়া বেতন পরিশোধের দাবি ও শ্রমিক ছাঁটায়ের প্রতিবাদে নারায়ণগঞ্জে বিক্ষোভ সমাবেশ করেছেন বেশ কয়েকটি গার্মেন্টের শ্রমিকরা। ফতুল্লায় কায়েমপুর এলাকার ফকির নিটওয়্যারের পাঁচ শতাধিক শ্রমিক চাকরি থেকে ছাঁটাইয়ের প্রতিবাদে প্রতিষ্ঠান ঘেরাও করে রাখেন। এর আগে শনিবার ফতুল্লার প্যারাডাইজ কেবলসের শ্রমিকরা বেতন-ভাতার দাবিতে আন্দোলন করেছেন। শ্রমিকরা আন্দোলনে নামায় জেলায় লকডাউন ব্যাপকভাবে বিঘ্নিত হয়েছে।

ফকির নিটওয়্যারের আন্দোলরত শ্রমিকরা জানান, কারখানাটি মিথ্যা অজুহাতে পাঁচ শতাধিক শ্রমিক ছাঁটাই করেছে। ফতুল্লা মডেল থানার ওসি আসলাম হোসেন জানান, দুই মাসের বেতন পরিশোধ করে প্রায় ৫০০ শিক্ষানিশ শ্রমিককে গার্মেন্টে কাজ নেই বলে ছাঁটাই করেছিল। এর প্রতিবাদে ওই শ্রমিকরা বিক্ষোভ করেন।

১টি মন্তব্য

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন