কিম জং উনের স্বাস্থ্য নিয়ে নীরব ভুমিকায় উত্তর কোরিয়া

0
261
কিম জং উনের স্বাস্থ্য নিয়ে নীরব ভুমিকায় উত্তর কোরিয়া

হৃদযন্ত্রে অস্ত্রোপচারের পর উত্তর কোরীয় নেতা কিম জং উনের স্বাস্থ্যের অবনতি হয়েছে বলে আন্তর্জাতিক সংবাদমাধ্যমে খবরের মধ্যে নিজ দেশের রাষ্ট্রীয় সংবাদমাধ্যমেও অনুপস্থিত রয়েছেন তিনি। বুধবার উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় মাধ্যমে তার নতুন কোথাও উপস্থিতির খবর প্রচার হয়নি বলে জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা। এদিকে এই ইস্যুর ওপর নিবিড় নজর রাখার কথা জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। কিম জং উনের এই ছবিটি গত ১০ এপ্রিল প্রকাশ করে কেসিএনএ।

মঙ্গলবার যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন দেশের সংবাদমাধ্যমে উত্তর কোরিয়ার নেতা কিম জং উন ‘গুরুতর অসুস্থ’ বলে খবর প্রকাশিত হয়। এসব খবরে বলা হয়, হৃদযন্ত্রে অস্ত্রোপচারের পর তার শারীরিক অবস্থার অবনতি হয়েছে। তবে চীন, দক্ষিণ কোরিয়া এবং মার্কিন গোয়েন্দা বিভাগ সংশ্লিষ্ট সূত্রগুলো এই খবরের বিষয়ে সন্দেহ প্রকাশ করে। খবরঃ বাংলা ট্রিবিউন

২০১৮ ও ২০১৯ সালে কিম জং উনের সঙ্গে সাক্ষাৎ করা মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, দক্ষিণ কোরিয়া ও মার্কিন সংবাদমাধ্যমের খবর নিশ্চিত নয়। আর এগুলোর ওপর বেশি ভরসা নেই তার। তিনি বলেন, ‘আশা করি তিনি ভালো আছেন। আমার সঙ্গে কিম জং উনের সম্পর্ক খুবই ভালো। আর আমি তাকে ভালো দেখতে চাই। তিনি কেমন আছেন তা আমরা দেখবো। রিপোর্টগুলো সত্যি কিনা তা এখনও আমি জানি না।’

গত ১৫ এপ্রিল উত্তর কোরিয়ার প্রতিষ্ঠাতা ও কিমের দাদা কিম ইল সাং এর জন্ম বার্ষিকীর অনুষ্ঠানে অনুপস্থিত থাকার পর কিম জং উনের স্বাস্থ্য নিয়ে প্রথম জল্পনা শুরু হয়। দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্টের কার্যালয় থেকে বলা হয়, কিম জং উন স্বাভাবিক নিয়মেই রাষ্ট্রীয় বিষয়গুলো দেখভাল করছেন আর স্বাস্থ্য সংক্রান্ত গুজবের বিষয়ে কোনও তথ্য নেই।

এইসব গুজবের মধ্যে কিম জং উনের খবর নিতে স্বাভাবিক ভাবেই উত্তর কোরিয়ার সংবাদমাধ্যমগুলোর নজর রাখছেন অনেকে। তবে বুধবার দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা (কেসিএনএ) খেলাধুলা, মালবেরি পেকে যাওয়াসহ বিভিন্ন বিষয়ে খবর প্রকাশ হলেও কিম জং উন কোথায় আছেন সেই বিষয়ে কোনও খবর পাওয়া যায়নি। রাষ্ট্রীয় সংবাদপত্র রোদং সিনমুন-এ বুধবার স্বনির্ভর অর্থনীতি ও করোনাভাইরাস বিরোধী পদক্ষেপ সংক্রান্ত প্রবন্ধ ছাপা হয়েছে। তবে সেখানেও কিম জং উনের কোনও খবর প্রকাশ হয়নি।

২০১৪ সালেও একবার প্রায় ছয় সপ্তাহ সংবাদমাধ্যমে অনুপস্থিত ছিলেন কিম জং উন। এর পরে তার বেত হাতে একটি ছবি প্রকাশিত হয়। দক্ষিণ কোরিয়ার গোয়েন্দা সংস্থা জানায়, গোড়ালি থেকে একটি টিউমার অপারেশনের পর প্রকাশ্যে আসেন কিম।

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন