সৌদিতে তেলের দাম আবারও কমছে, বাড়ছে কর

0
196
সৌদিতে তেলের দাম আবারও কমছে, বাড়ছে কর

সৌদি আরবে আরেক দফা কমল জ্বালানি তেলের দাম। সোমবার থেকে কার্যকর হচ্ছে তেলের নতুন মূল্য। বিশ্বজুড়ে করোনাভাইরাস মহামারীর কারণে তেলের বিক্রি অস্বাভাবিক হারে কমে যাওয়ায় পাল্লা দিয়ে কমছে দাম।
এ অবস্থায় অর্থনীতি টিকিয়ে রাখতে বাড়ানো হচ্ছে মূল্য সংযোজন কর। গত মাসের তুলনায় তেলের দাম নেমেছে অর্ধেকে।

সৌদি আরমকোর সর্বশেষ তথ্যানুযায়ী, প্রতি লিটার ৯১ পেট্রলের দাম এখন ০.৬৭ রিয়াল এবং প্রতি লিটার ৯৫ অকটেনের দাম এখন ০.৮৬ রিয়াল, যা রোববার পর্যন্ত ছিল যথাক্রমে ১.১৩ ও ১.৪৭ সৌদি রিয়াল।

এর আগে গত ২১ এপ্রিল আমেরিকায় তেলের দাম ডলারের নিচে নেমে এসেছিলো। অর্থাৎ ইতিহাসে প্রথমবারের মতো জ্বালানি তেলের দাম এতোটা কমেছে।

এ জ্বালানি তেল উৎপাদনকারী দেশগুলো তেল উত্তোলনের পরিমাণ কমিয়ে আনার ব্যাপারে সিদ্ধান্ত নিয়েছে এবং প্রতিদিন প্রায় ১ কোটি ব্যারেল তেল কম উত্তোলন করার ব্যাপারে একমত হয়েছে।

অন্যদিকে করোনায় ক্ষতিগ্রস্ত অর্থনীতি টিকিয়ে রাখতে নতুন কিছু সিদ্ধান্তের কথা জানিয়েছেন সৌদি অর্থমন্ত্রী। এ মধ্যে রয়েছে মূল্য সংযোজন কর (ভ্যাট) বৃদ্ধি, যা ৫ থেকে বাড়িয়ে এখন ১৫ শতাংশ করা হয়েছে। জুলাই মাস থেকে নতুন কর কার্যকর হবে।

তা ছাড়া সরকারি কর্মচারীদের কিছু সুবিধা কমানো এবং অন্য কিছু প্রকল্পে অর্থায়ন কমিয়ে আনা হবে বলেও জানান তিনি।

উল্লেখ্য, সৌদি আরবে প্রতি মাসেই তেলের দাম আন্তর্জাতিক বাজারের সঙ্গে সংগতি রেখে পরিবর্তিত হয়ে এলেও এই প্রথম মূল্য সংযোজন কর বৃদ্ধি পাচ্ছে অস্বাভাবিক হারে।

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন