রোহিঙ্গা শিবিরে করোনা, বাড়ছে রোগীর সংখ্যা

0
953
রোহিঙ্গা শিবিরে করোনা, বাড়ছে রোগীর সংখ্যা

কক্সবাজারের শরণার্থী শিবিরে শুক্রবার আরও দু’জন রোহিঙ্গার শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এ নিয়ে দুই দিনে তিনজন রোহিঙ্গা করোনাভাইরাসে আক্রান্ত হলো।

কক্সবাজারের সিভিল সার্জন ডা. মাহবুবুর রহমান জানিয়েছেন, এই তিনজন কতুপালং শরণার্থী শিবিরের একই ব্লকে থাকতেন এবং সেই ব্লকের ১২০০ পরিবারকে এখন লকডাউন করা হয়েছে। এই ব্লকে ১২০০ পরিবারে পাঁচ হাজারের বেশি রোহিঙ্গার বসবাস।

বৃহস্পতিবার কক্সবাজারের উখিয়ায় কুতুপালং শরণার্থী শিবিরে প্রথম একজন রোহিঙ্গার শরীরে করোনাভাইরাস শনাক্ত হয় । শনাক্তের সাথে সাথেই সেখানে একটি আন্তর্জাতিক সাহায্য সংস্থার হাসপাতালে আইসোলেশনে নিয়ে যাওয়া হয় তাকে।

একই ব্লকে করোনাভাইরাসের উপসর্গ রয়েছে এমন দু’জনকে পরীক্ষা করার পর শুক্রবার তাদের কভিড-১৯ ধরা পড়েছে। খবর: আমাদের সময়

সিভিল সার্জন ডা. মাহবুবুর রহমান বলেন, ‘আমরা যে রোগী পেয়েছি, তাকে আইসোলেশনে নেয়ার পাশাপাশি, তার পরিবারের ছয়জন সদস্যকে শিবিরের বাইরে কোয়রেন্টিনে রেখেছি। আর উনি যে ব্লকে ছিলেন, সেই ব্লকের আরও দু’জন রোহিঙ্গা শনাক্ত হওয়ার পর তাদেরকেও আইসোলেশনে নেয়া হয়েছে। ব্লকটিতে ১২০০ রোহিঙ্গা পরিবারকে একেবারে লকডাউনে রাখা হয়েছে। সেখানে পাঁচ হাজারের বেশি রোহিঙ্গা থাকছে।”

তিনি আরো বলেন, উখিয়া এবং টেকনাফসহ সব মিলিয়ে ৩৪টি রোহিঙ্গা শিবিরকে ঘিরেই সেনাবাহিনী এবং পুলিশ-র‌্যাবের নজরদারি জোরদার করা হয়েছে। এসব শিবিরে প্রবেশে এবং বের হওয়ার ক্ষেত্রে কড়াকড়ি করা হয়েছে।

শিবিরগুলোতে গাদাগাদি করে লাখ লাখ রোহিঙ্গা বাস করেন। পরীক্ষা ব্যাপকভাবে করা হবে কি না- এমন প্রশ্নে সিভিল সার্জন ডা. মাহবুবুর রহমান বলেন, “১১ লাখ রোহিঙ্গা। এত সংখ্যক মানুষের মাঝে র‌্যানডম পরীক্ষা না করে সূত্র ধরে ধরে পরীক্ষা করবো। যেমন এই তিনজন শনাক্ত হলো। এখন এই তিনজনের কন্টাক্ট ট্রেসিং করা হবে। তারা যাদের সংস্পর্শে এসেছেন তাদেরকেও পরীক্ষা করা হবে।

রোহিঙ্গা শিবিরে করোনাভাইরাস আক্রান্ত রোগী শনাক্ত হওয়ায় সেখানে কর্মরত আন্তর্জাতিক এবং দেশী সাহায্য ও উন্নয়ন সংস্থার সদস্যদের মধ্যে শঙ্কা দেখা দিয়েছে।

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধআল-ফিরদাউস নিউজ বুলেটিন || মে ২য় সপ্তাহ, ২০২০ঈসায়ী ||
পরবর্তী নিবন্ধ৯৯৯ ফোন করায় চড়াও হলেন ইউপি মেম্বার