ইসরায়েলকে সমর্থন করে টিভি সিরিয়াল প্রচার সৌদি আরবের

0
851

পবিত্র রমজানে মধ্যপ্রাচ্যের অবৈধ রাষ্ট্র ইসরায়েলকে সমর্থন করে দুটি টিভি সিরিয়াল প্রচার করছে সৌদি আরব। এই টিভি সিরিয়ালের মাধ্যমে ইসরায়েল সম্পর্কে আরবদের দৃষ্টিভঙ্গি ভিন্নভাবে উপস্থাপন করায় মুসলিম বিশ্বে সমালোচনার ঝড় উঠেছে।

সমালোচকদের দাবি, ফিলিস্তিন ও আরব বিশ্বের বিরোধপূর্ণ সম্পর্ক থাকলেও এতে ইসরাইয়েলের সঙ্গে ‘স্বাভাবিকতা প্রচার’ করা হচ্ছে। একই সঙ্গে এই টিভি সিরিয়ালে ফিলিস্তিনিদের নেতিবাচক চরিত্রে উপস্থাপন করা হয়েছে।

দুবাইভিত্তিক সৌদি মালিকানাধীন এমবিসি টেলিভিশন নেটওয়ার্কে দি উম-হেরন এবং মাখরাজ-৭ নামে ইসরায়েল সমর্থিত দুটি টিভি সিরিজ প্রচারিত হচ্ছে বলে একটি প্রতিবেদন প্রকাশ করেছে কাতারের সংবাদভিত্তিক টেলিভিশন চ্যানেল আল জাজিরা।

প্রতিবেদনে বলা হয়েছে, দি উম-হেরন (মাদার অব হেরন) সিরিয়ালটি ১৯৪০ সালের প্রেক্ষাপটে দেখানো হয়েছে। পারস্য উপসাগরীয় অঞ্চলে এক বৃদ্ধা ইহুদী নার্সের সেবা দেওয়ার মাধ্যমে মুসলিম ও ইহুদীদের ধর্মীয় বন্ধন উপস্থাপন করা হয়েছে। আর কমেডি টিভি সিরিয়াল মাখরাজ-৭ এর মাধ্যমেও ইসরায়েলিদের প্রতি সমর্থন ও সহমর্মিতা দেখানো হয়েছে।

তবে এমন অভিযোগ অস্বীকার করে এমবিসি নেটওয়ার্কের এক মুখপাত্র বলেছেন, এমবিসি আরব-ইসরায়েলি দ্বন্দ্ব শুরুর পর থেকে যেসব মানুষ আরব বিশ্বে হতাশার জীবনযাপন করছে, তাদের হৃদয়ে আনন্দ ও খুশি নিয়ে আসার চেষ্টা করছে।

এ ছাড়াও ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার জন্য সৌদি আরবের একজন সাংবাদিক ও লেখক প্রচারণামূলক টিভি সিরিয়াল তৈরি করছে বলে জানা গেছে।

এক সাক্ষাৎকারে আব্দুল হামিদ কাবিন নামে এক সাংবাদিক বলেন, আঞ্চলিক বিভিন্ন দেশের অভিনেতা-অভিনেত্রীদের অংশগ্রহণে এই টেলিভিশন সিরিয়াল তৈরি করা হবে এবং এটি আগামী বছর থেকে জেরুজালেম ও তেল আবিব শহরে শুটিং করা হবে।

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধরমাদান উপলক্ষ্যে তানযিম হুররাস আদ-দ্বীনের দাওয়াহ্ ক্যাম্পেইন।
পরবর্তী নিবন্ধইতালি, ফ্রান্সের চেয়ে বেশি আক্রান্ত রাশিয়া ও ব্রাজিলে