পশ্চিম আফ্রিকা | আল-কায়েদার নিয়ন্ত্রণাধীন ৩টি দেশের বর্তমান ম্যাপ।

0
1251
পশ্চিম আফ্রিকা | আল-কায়েদার নিয়ন্ত্রণাধীন ৩টি দেশের বর্তমান ম্যাপ।

আল-কায়েদা পশ্চিম আফ্রিকা শাখা “জামা’আত নুসরাতুল ইসলাম ওয়াল মুসলিমিন” (জিএনআইএম) এর জানবায মুজাহিদিন পশ্চিম আফ্রিকার দেশ মালি, বুর্কিনা-ফাসো, নাইজার, আল-জাজায়ের, মুর্তানিয়া, শাদ (তাশাদ) ও নাইজেরিয়ার বিস্তির্ণ ভূমি নিয়ন্ত্রণে নিয়ে সেখানে দীর্ঘ কয়েক বছর যাবৎ মজবুত এক ইসলামি ইমারত প্রতিষ্ঠার কাজ করে যাচ্ছেন। আলহামদুলিল্লাহ্।

শামী মুজাহিদদের দ্বারা পরিচালিত “আস-সাবাত” মিডিয়া সাম্প্রতিক সময় পশ্চিম আফ্রিকার দেশ মালি, বুর্কিনা-ফাসো ও নাইজারে “জিএনআইএম” মুজাহিদদের নিয়ন্ত্রণাধীন এলাকার একটি ম্যাপ প্রকাশ করেছেন।

ম্যাপটিতে দেখা যায় সাদা রংযুক্ত বিস্তির্ণ এলাকার উপর পরিপূর্ণরূপে নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করেছেন মুজাহিদিন। এছাড়া কাল রেখা যুক্ত অংশ নিয়ন্ত্রণে নিতে কুফ্ফার বাহিনীর বিরুদ্ধে বর্তমানে তীব্র লড়াই চালাচ্ছেন মুজাহিদিন, যার অনেকাংশের উপর মুজাহিদগণ নিয়ন্ত্রণ প্রতিষ্ঠাও করেছেন।

উল্লেখ্য যে, উক্ত ৩টি দেশ ছাড়াও পশ্চিম আফ্রিকার দেশ আল-জাজায়ের, শাদ, মুর্তানিয়া, ব্রুনাই ও নাইজেরিয়ারও অনেক এলাকা মুজাহিদদের নিয়ন্ত্রণে রয়েছে। এছাড়াও এই দেশগুলোর পার্শবর্তি দেশগুলোতেও মুজাহিদগণ বর্তমানে গেরিলা অভিযান পরিচালনা করছেন।

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন