মালি | মুসলিমদের চারটি গ্রামে হামলা চালিয়ে 34 জনকে হত্যা করেছে সন্ত্রাসীরা

0
216
মালি | মুসলিমদের চারটি গ্রামে হামলা চালিয়ে 34 জনকে হত্যা করেছে সন্ত্রাসীরা

পশ্চিম আফ্রিকার দেশ মধ্য মালির চারটি মুসলিম গ্রামে অজ্ঞাত সন্ত্রাসীরা হামলা চালিয়ে 34 জন বেসামরিক মানুষকে হত্যা করেছে।

গত শুক্রবার “আফ্রিকা ইনফু”এ প্রকাশিত এক সংবাদ সূত্র থেকে জানা গেছে, মালি মুপতি অঞ্চলের “বানকাস” জেলায় ২০২০ সালের ১ জুলাই বুধবার এক সাথে চারটি মুসলিম গ্রামে আক্রমণ করেছে অজ্ঞাত সন্ত্রাসীরা, এসময় বন্দুকধারীরা ৩৪ জন নিরপরাধ বেসামরিক মুসলিমকে হত্যা করেছে।

ঐদিন বিকাল ৩টা হতে সন্ধ্যা ৬টা পর্যন্ত পর্যায়ক্রমে মুসলিম গ্রামগুলোতে হামলা চালানো হয়। এসকল হামলায় দুটি গ্রামে নিহত হয়েছেন যথাক্রমে ১৬ ও ১৪ জন মুসলিম।

স্থানীয় এলাকাবাসী জানিয়েছেন যে, বেসামরিক নাগরিকদের হত্যার পাশাপাশি অপরাধীরা গ্রামগুলোতে উল্লেখযোগ্য পরিমাণে ধ্বংসযজ্ঞ চালিয়েছে। এলাকাবাসী মনে করেন, এসকল হামলা পূর্বের হামলাগুলোর ন্যায় ক্রুসেডার ফ্রান্সের ইশারায় করা হয়েছে। কারণ মালির মুসলিমরা ক্রুসেডার ফ্রান্স ও তাদের গোলাম মুরতাদ সরকারের বিরুদ্ধে আওয়াজ তুলছেন এবং মুজাহিদদের সমর্থন দিচ্ছেন।

জাতিসংঘের প্রকাশিত এক রিপোর্ট অনুযায়ী দেশটিতে সশস্ত্র হামলার ফলে এই বছরের শুরুর দিকে (মে পর্যন্ত) কমপক্ষে ৩৮০ বেসামরিক লোক মারা গিয়েছেন। সর্বশেষ গত ৩ জুলাই “আফ্রিকা ইনফো” এর প্রকাশিত এক রিপোর্ট বলা হয়েছে, গত জানুয়ারি থেকে জুনের শেষ পর্যন্ত ক্রুসেডার ফ্রান্সের ইশারায় এবং মালির মুরতাদ সরকারি বাহিনীর সহায়তায় ৫৮৯ জন নিরপরাধ মুসলিমকে হত্যা করা হয়েছে।

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন