আনুষ্ঠানিকভাবে মানচিত্র থেকে ফিলিস্তিনের নাম মুছে ফেলেছে গুগল ও অ্যাপল

1
612
আনুষ্ঠানিকভাবে মানচিত্র থেকে ফিলিস্তিনের নাম মুছে ফেলেছে গুগল ও অ্যাপল

সম্প্রতি গুগল ও অ্যাপল তাদের মানচিত্রে ফিলিস্তিনের নাম মুছে ফেলেছে। ফলে গুগল ও অ্যাপলে ফিলিস্তিন নাম অনুসন্ধান করে খোঁজে পাওয়া যাচ্ছে না।

ফিলিস্তিনি সংবাদ মাধ্যম ডাব্লিউএএফএ গতো ১৮ জুলাই এক প্রতিবেদনে জানিয়েছেন,গুগল ও অ্যাপল তাদের মানচিত্রে ফিলিস্তিনের নাম আনুষ্ঠানিকভাবে মুছে ফেলেছে।গুগল ইঞ্জিনে ফিলিস্তিন নাম অনুসন্ধান করলে বিষয়টি নজরে আসে। ইতোমধ্যে বিষয়টি বিশ্ব মুসলমানদের মধ্যে ক্ষোভের সৃষ্টি করেছে।

সংবাদ মাধ্যমটি উল্লেখ করে,মানচিত্র থেকে ফিলিস্তিন বাদ দেওয়া মানে ফিলিস্তিনের জনগণ ও বিশ্ব মুসলমানদের চরমভাবে অবমাননা। যা দখলদার সন্ত্রাসী ইসরায়েলি বাহিনীর দখলদারিত্ব ও ফিলিস্তিনিদের উপর আগ্রাসন আরও উসকে দিয়েছে। ফিলিস্তিনের স্বাধীনতা ও স্বাধীনতা অর্জনের প্রচারে জড়িত কয়েক মিলিয়ন মানুষের প্রচেষ্টাকে ক্ষুন্ন করেছে।

সম্প্রতি সন্ত্রাসী ইসরায়েল পশ্চিমতীরের আরো কিছু অংশ ইসরাইলের অন্তর্ভুক্ত করার পরিকল্পনা প্রকাশ করেছেন। দ্রুতই সেই পরিকল্পনা বাস্তবায়নে ঘৃণ্য ইহুদিরা নানা আগ্রাসন চালাচ্ছে। গুম, খুন, গ্রেফতার থেকে শুরু করে ফসলি জনি,কৃষি খামার ও বাড়ি-ঘর বুলডোজার দিয়ে ধ্বংস করছে।এমন সময় গুগল নিজেদের মানচিত্র থেকে ফিলিস্তিন নাম মুছে দিয়েছে। যা আগুনে ঘি ঢালার মতো। এ নিয়ে বিশ্বজুড়েই সমালোচনার ঝড় উঠেছে। সামাজিক যোগাযোগমাধ্যমেও প্রচুর সমালোচনা হচ্ছে ।

সাইবারস্পেস ব্যবহারকারীরা যখন জানতে পারলেন যে গুগল এবং অ্যাপল মানচিত্র থেকে “ফিলিস্তিন ” নামটি মুছে ফেলা হয়েছে, তারা টুইটারে # ফ্রি পেলেস্টাইন (#Free Palestine) নামের হ্যাশট্যাগ চালু করেছে। ইতোমধ্যে ১০ মিলিয়ন মানুষ গুগলের কাছে আবেদন করে সাক্ষর করেছেন। যেন তারা মানচিত্রে ফিলিস্তিনের নাম যুক্ত করেন।

ইচ্ছাকৃতভাবে গুগল দখলদার ইসরায়েলের পক্ষে ফিলিস্তিনে জাতিগত নির্মূলকরণে গুগল নিজেকে জটিল করে তুলছে, গুগলকে নিজেদের মানচিত্রে ফিলিস্তিনকে স্বীকৃতি প্রদান এবং অবৈধভাবে দখলকৃত ফিলিস্তিনি অঞ্চলগুলিকে স্পষ্টভাবে চিহ্নিত করার জন্য গুগলকে আহ্বান জানিয়েছেন।

১টি মন্তব্য

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন