সিরিয়ায় মার্কিন সন্ত্রাসীদের গুপ্ত ড্রোন ও ক্ষেপণাস্ত্র ব্যবহার

0
1176
সিরিয়ায় মার্কিন সন্ত্রাসীদের গুপ্ত ড্রোন ও ক্ষেপণাস্ত্র ব্যবহার

সিরিয়ায় মোতায়েন মার্কিন সেনারা অতি গোপন ড্রোন ও ক্ষেপণাস্ত্র ব্যবহার করছে বলে খবর বেরিয়েছে। এসব ক্ষেপণাস্ত্র ড্রোন থেকে ছোঁড়ার পর প্রচণ্ডে শব্দে বিস্ফোরিত হচ্ছে না তবে ব্লেডের মতো উড়ে গিয়ে লক্ষ্য বস্তুতে আঘাত করছে এবং গোপনেই হত্যাকাণ্ড সংঘটিত হচ্ছে।

শুক্রবার (২৫ সেপ্টেম্বর) ব্রিটিশ দৈনিক গার্ডিয়ান পত্রিকা এক প্রতিবেদনে জানিয়েছে, আমেরিকা সরকারিভাবে এ ক্ষেপণাস্ত্রকে হেলফায়ার এজিএম-১১৪আর৯এক্স নামকরণ করেছে যাকে সংক্ষেপে আর৯এক্স বলা হয়। কখনো কখনো এ ক্ষেপণাস্ত্রকে ‘ফ্লাইং জিনশু’ নামে ডাকা হয়।

মার্কিন জয়েন্ট স্পেশাল অপারেশন্স কমান্ডে এ ক্ষেপণাস্ত্রের ব্যবহার দিন দিন বাড়ছে এবং গুপ্তহত্যার জন্য তা ব্যবহার করা হচ্ছে।

আর৯এক্স ক্ষেপণাস্ত্র ১০০ পাউন্ড ওজনের ওয়ারহেড বহন করে এবং অত্যন্ত দ্রুতগতিতে উড়ে যেতে সক্ষম। এতে ছয়টি ব্লেড থাকে যা নির্দিষ্ট ব্যক্তিকে টুকরো টুকরো করে ফেলে। এ ক্ষেপণাস্ত্র ভবনের দেয়ালের মতো শক্ত বাধা ভেদ করতে সক্ষম।

নিউ ইয়র্ক টাইমসের খবর অনুযায়ী, সর্বশেষ গত ১৪ সেপ্টেম্বর সিরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলে আল-কায়েদার শীর্ষ কমান্ডার সাইয়াফ আল-তুনসিকে হত্যার জন্য এ ক্ষেপণাস্ত্র ব্যবহার করা হয়েছে।

পার্সটুডে

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন