৩৬ বছর ধরে ইহুদি কারাগারে বন্দী,সাক্ষাতের অনুমতি নেই স্বজনদের

0
523
৩৬ বছর ধরে ইহুদি কারাগারে বন্দী,সাক্ষাতের অনুমতি নেই স্বজনদের

৬৫ বছররে বৃদ্ধ মুহাম্মাদ আলতাস নামে এক ফিলিস্তিনিকে ৩৬ বছর ধরে কারাগারে বন্দি করে রেখেছে ইহুদিবাদী সন্ত্রাসীদের অবৈধ রাষ্ট্র ইসরায়েল।

অতি সম্প্রতি ‘ফিলিস্তিন প্রিজনার সোসাইটি’ (পিপিএস) এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে।

বিবৃতিতে বলা হয়েছে, দখলকৃত পশ্চিম তীরের বেথলেহেম প্রদেশের জাবা এলাকার অধিবাসী মুহাম্মাদ আলতাসকে ইসরায়েলের দখলদারিত্বের প্রতিবাদ করার কারণে ১৯৮৫ সালে ফাতাহর সদস্য হিসাবে গ্রেপ্তার করা হয়েছিলো।

৬৫ বছর বয়স্ক এই ব্যাক্তিকে আটক করার সময় গুলি করে গুরুতর আহত করেছিল ঘৃণ্য ইহুদি সন্ত্রাসী বাহিনী। এরপরে তাকে যাবজ্জীবন কারাদণ্ডও দেওয়া হয়। ইসরায়েলি দখলদার কর্তৃপক্ষের দ্বারা আটককৃত দীর্ঘতম সময়ের বন্দীদের
মধ্যে তিনি একজন।

বিবৃতিতে আরও বলা হয়েছে, মুহাম্মাদ আলতাসের স্ত্রী দীর্ঘ এক বছর কোমায় থাকার পর গতো ২০১৫ সালে মারা গেছেন। তার তিন সন্তান ও ৯ নাতি-নাতনি রয়েছে। কিন্তু তাদেরকে কাউকেই আলতাসের সাথে দেখা করার অনুমতি দেয়নি দখলদার ইসরায়েলি কর্তৃপক্ষ।

পিপিএসের প্রতিবেদনে আরো বলা হয়েছে, ১৯৮৩ সাল থেকে আটক থাকা করিম ইউনুস ও মেহের ইউনুসসহ ওসলো চুক্তিতে স্বাক্ষর হওয়ার আগে থেকে কারাগারে থাকা ২৬ জন ফিলিস্তিনির মধ্যে আলতাস একজন। বর্তমানে ইসরায়েলি কারাগারে এমন ৫১ জন ফিলিস্তিনী রয়েছে যারা ২০ বছরেরও বেশি সময় ধরে কারাভোগ করছেন। এছাড়াও প্রায় ৫৪১ জন বন্দি যাবজ্জীবন কারাদণ্ড ভোগ করছেন।

প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, ১৯৬৭ সাল থেকে ইসরায়েলি কারাগারে ২২২ জন ফিলিস্তিনী মারা গেছেন। এছাড়া কারাগার থেকে মুক্তির পর কারাগারে থাকাকালীন চিকিৎসা অবহেলার প্রত্যক্ষ ফলস্বরূপ মারা গেছেন আরোও কয়েক শতাধিক ফিলিস্তিনী।

সূত্র: মিডলইস্ট মনিটর

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন