ইহুদিদের ধর্মীয় উৎসবে আমিরাত ও বাহরাইনের যোগদান

0
623
ইহুদিদের ধর্মীয় উৎসবে আমিরাত ও বাহরাইনের যোগদান

 

সংযুক্ত আরব আমিরাত এবং বাহরাইনের নাগরিকরা ইহুদিদের ‘হানুক্কাহ’ উৎসবে যোগ দিয়েছে। জেরুসালেমের ওয়েস্টার্ন ওয়ালের কাছে মোমবাতি প্রজ্বলনের মাধ্যমে ইহুদিরা এ উৎসব শুরু করে।

বার্তা সংস্থা ডকুমেন্টিং অপরেশন এগিনেস্ট মুসলিম এর তথ্যসুত্রে পাওয়া খবর অনুযায়ী, গত ১৫ ডিসেম্বর ইসরায়েলি পররাষ্ট্র মন্ত্রনালয়ের ফেসবুক পেইজে একটি ভিডিও শেয়ার করা হয়, যেখানে দেখা গেছে ঐতিহ্যবাহী উপসাগরীয় ড্রেস পরে কিছু লোক ইহুদি উৎসবে যোগদান করেছে।

এতে বলা হয়েছে, প্রথমবারের মতো আরব আমিরাত ও বাহরাইন থেকে আগত পর্যটকরা ইসরায়েলে এসে ইহুদিদের মোমবাতি প্রজ্বালন করছে।

ইসরায়েলি গণমাধ্যমের মতে, এ উৎসবে ইসরায়েলি ধর্মীয় নেতা, সেনা অফিসার, স্বাস্থ্যমন্ত্রী ইউলি ইডেলস্টেইন এবং ১৯৬৭ সালে ফিলিস্তিনে ইহুদি আগ্রাসনে যোগ দেয়া এক প্রবীন সৈনিকও যোগ দেয়। এছাড়া আমিরাত ও বাহরাইনের একজন করে কূটনৈতিক প্রতিনিধিও উৎসবে যোগ দিয়েছে।

ইহুদিরা ১০ ডিসেম্বরকে হানুক্কাহ উৎসবের তারিখ হিসাবে নির্ধারণ করেছে এবং উৎসবটি আটদিন ধরে চলবে।

উল্লেখ্য, গত সেপ্টেম্বরে বাহরাইন এবং আমিরাত ফিলিস্তিনিদের সাতে গাদ্দারি করে দখলদার অবৈধ রাষ্ট্র ইসরায়েলের সাথে পূর্ণাঙ্গ কূটনৈতিক, সাংস্কৃতিক ও বানিজ্যিক সম্পর্ক স্থাপন করে ।

ফিলিস্তিনিসহ গোটা মুসলিম জাতি এ চুক্তির তীব্র সমালোচনা করেছে। চুক্তিটিতে ফিলিস্তিনের স্বার্থকে অবজ্ঞা করা হয়েছে এবং এর মাধ্যমে আদতে ফিলিস্তিনি রাষ্ট্রকেই অস্বীকার করা হয়েছে।

FB-IMG-1608168380296

ইহুদিদের ধর্মীয় উৎসবে আমিরাত ও বাহরাইনের যোগদান

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন