আফ্রিকা হোটেলে আল-কায়েদার হামলা, ৬২এরও অধিক হতাহত

0
485
আফ্রিকা হোটেলে আল-কায়েদার হামলা, ৬২ এরও অধিক হতাহত

পূর্ব আফ্রিকার দেশ সোমালিয়ার রাজধানী মোগাদিশুতে আফ্রিকা ইউনিয়ন এর হোটেলে বড়ধরণের হামলা চালিয়েছে আল-কায়েদা। এতে ৬২ এরও অধিক উচ্চ পর্যায়ের রাজনীতিবিদ ও সৈন্য হতাহত হয়েছে।

রিপোর্ট অনুযায়ী, গত রবিবার স্থানীয় সময় রাত ১১টায় রাজধানী মোগাদিশুতে অবস্থিত আফ্রিকা ইউনিয়নের হোটেলে একটি বড় অভিযান শুরু করেন হারাকাতুশ শাবাব মুজাহিদিন, যা পরের দিন (সোমবার) সকাল ৯টা পর্যন্ত দীর্ঘ ১০ ঘন্টা যাবৎ স্থায়ী ছিল। হোটেলটিতে পশ্চিমা সমর্থিত সোমালি মুরতাদ সরকারের উচ্চপদস্থ সামরিক কর্মকর্তা ও উচ্চ পর্যায়ের সরকারি রাজনীতিবিদরা একটি সভায় জড়ো হয়েছিল। যেখানে দেশটির প্রাক্তন প্রতিরক্ষামন্ত্রী, জেনারেল মুহাম্মদ নূর জালালসহ বেশ কয়েকজন উচ্চপদস্থ সরকারি আধিকারিরা উপস্থিত ছিল ।

সভা চলাকালীন এই হোটেল ভবনটিকে লক্ষ্য করে একজন শাবাব মুজাহিদ বোমা বোঝাই গাড়ি দ্বারা একটি বীরত্বপূর্ণ শহিদী হামলা পরিচালনা করেন। এরপরে বাহিরে অপেক্ষারত বেশ কয়েকজন শাবাব মুজাহিদ হোটেলে প্রবেশ করেন এবং টার্গেট করে ভিতরে থাকা কুফ্ফার ও মুরতাদদের হত্যা করতে থাকেন। এসময় ভিতরে আটকা পড়া কুফ্ফারদের রক্ষা করতে ক্রুসেডার মার্কিন ও দখলদার তুর্কি বাহিনী দ্বারা প্রশিক্ষিত ৪টি স্পেশাল ফোর্স হোটেলের বাহিরে অবস্থান নেয়। তারা ঘন্টার পর ঘন্টা অভিযান চালিয়েও কুফ্ফারদের রক্ষা করতে এবং হোটেলের নিয়ন্ত্রণ পুনরুদ্ধারের প্রচেষ্টা চালিয়েও ব্যর্থ হয়।

অপরদিকে হারাকাতুশ শাবাব মুজাহিদগণ অভিযানটি দীর্ঘ ১০ ​​ঘণ্টারও বেশি সময় অব্যাহত রেখেছিলেন এবং তাঁরা তুর্কি ও মার্কিন প্রশিক্ষিত বিশেষ বাহিনীর সদস্যদের উপরেও আক্রমণ অব্যাহত রেখেছিলেন। যার ফলশ্রুতিতে ২৩ এরও অধিক প্রবীণ সরকারি কর্মকর্তা ও প্রাক্তন প্রতিরক্ষামন্ত্রী, জেনারেলন পদের অনেকেই নিহত হয়েছে। আহত হয়েছে আরো ৪০ এরও বেশি ক্রুসেডার ও মুরতাদ সৈন্য। আহতদের মধ্যে রয়েছে জেনারেল নুর জালাল, সোমালি পুলিশ লেফটেন্যান্ট, কর্নেল পদের ‘আলী দোহ বেরি’ নামক এক কর্মকর্তা, একজন গার্ড অফিসার ও একজন হোটেল অফিসার ‘ডেরি হাসি’ সহ আরো অনেকেই।

নিহতদের মধ্যে তুরস্কের প্রশিক্ষণপ্রাপ্ত বিশেষ বাহিনীর 6 মুরতাদ সদস্যও ছিল। এছাড়াও সিকিউরিটি অ্যান্ড ইন্টেলিজেন্স সার্ভিসের স্পেশাল সিকিউরিটি ফোর্সেসের অফিসার ও সেনারা আছে, যাদেরকে ক্রুসেডার আমেরিকা প্রশিক্ষণ দিয়েছিল।

হারাকাতুশ শাবাব জানিয়েছে যে, হতাহতের এই সংখ্যাগুলি আক্রমণের প্রাথমিক ফলাফল। আশা করা যায় যে এটি খুব দ্রুতই আরো কয়েকগুণ বৃদ্ধি পাবে।

 

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন