পাকিস্তান থেকে আবারো আফগানিস্তানে রকেট হামলা, বাসিন্দাদের আর্থিক ক্ষতিসাধন

0
969
পাকিস্তান থেকে আবারো আফগানিস্তানে রকেট হামলা, বাসিন্দাদের আর্থিক ক্ষতিসাধন

পাকিস্তান থেকে নিক্ষেপ করা অন্তত ৫০টি রকেট আফগানিস্তানের কুনার রাজ্যের শেল্টন জেলায় আঘাত হেনেছে। কুনার রাজ্যের গভর্নর মুহাম্মদ ইকবাল সাইদ এ তথ্য জানিয়েছে।

কুনার রাজ্যের গভর্নরের বরাত দিয়ে টোলো নিউজ এক প্রতিবেদনে জানিয়েছে, রকেট হামলার জেরে স্থানীয় বাসিন্দাদের আর্থিক ক্ষতিসাধন হয়েছে।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা এক প্রতিবেদনে জানিয়েছে, সীমান্ত এলাকায় পাকিস্তান এবং আফগান সরকার মাঝেমাঝেই গোলাগুলি চালানোর ব্যাপারে একে অন্যকে দোষারোপ করে। অথচ, সীমান্তের উভয় দিকেই  স্থানীয় বাসিন্দাদের বসবাস।

কুফ্ফারদের দেয়া ডুরান্দ লাইন বা আন্তার্জাতিক সীমান্ত রেখা দ্বারা আফগানিস্তান ও পাকিস্তান বিভক্ত। দেশ দু’টির মধ্যে প্রায় দুই হাজার চারশ কিলোমিটার সীমান্ত রয়েছে। আর সেই সীমানা রেখা বরাবর গ্রাম থেকে শুরু করে মসজিদ, বিদ্যালয় এবং নানা প্রতিষ্ঠান রয়েছে।

সেখানে এমনও বাড়ি রয়েছে, যার অর্ধেক রয়েছে পাকিস্তানে এবং বাকি অর্ধেক আফগানিস্তানে।
আফগানিস্তান ও পাকিস্তানের সীমান্ত ২ হাজার ৬০০ কিলোমিটারজুড়ে। দেশ দুটির সীমান্ত বিভক্তকারী এই কুখ্যাত রেখাকে বলা হয় ডুরান্ড লাইন।

১৮৯৩ সালে স্যার মর্টিমার ডুরান্ড দুই দেশের মধ্যে ওই বিভক্তরেখা টেনে দেয়। কিন্তু দীর্ঘ সময় উন্মুক্ত ওই সীমান্ত দিয়ে এক দেশ থেকে অন্য দেশে অবাধে চলাফেরা করতে পারতেন সীমান্তে বসবাসরত উপজাতিরা। করতে পারতেন নির্বিঘ্নে ব্যবসা-বাণিজ্য।

পাকিস্তান বলেছে যে তারা ২০১৭ সালে, যুদ্ধ বন্ধের লক্ষ্যে সীমান্তে বেড়িকেড দেয়া শুরু করেছে। ২০২০ সালের জুলাইয়ে পাকিস্তানের রকেট নিক্ষেপে কমপক্ষে চার বেসামরিক নাগরিক মারা গিয়েছিল এবং নারী ও শিশুসহ নয় জন আহত হয়েছিল। সূত্র : জি ফাইভ।

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন