ইরান | সামরিক কনভয়ে ‘মুজাহিদদের হামলা, নিহত ৫, বন্দী আরো ৩

0
552
ইরান | সামরিক কনভয়ে ‘মুজাহিদদের হামলা, নিহত ৫, বন্দী আরো ৩

ইরানের বেলুচিস্তানে সুন্নি জিহাদী গ্রুপ জাইশুল আদল ইরান সরকারের আইআরজিসি বাহিনীর কনভয়ে সফল আক্রমণ চালিয়েছেন। এতে মুজাহিদদের হাতে অন্ততপক্ষে ৫ মুরতাদ সদস্য নিহত, ৩ সদস্য আটক এবং ২টি গাড়ি ধ্বংস হয়েছে।

জানা গেছে যে গত ২ মার্চ মঙ্গলবার, ইরানের বেলুচিস্তানে সক্রিয় সুন্নি জিহাদী গ্রুপ জাইশুল আদল ইরান সরকারের মুরতাদ আইআরজিসি বাহিনীর ইঞ্জিনিয়ারিং ইউনিটের সদস্যদের বহনকারী কাফেলার উপর হামলা চালিয়েছেন।

স্থানীয় সূত্রগুলো থেকে জানা গেছে, ইরানের সিস্তান ও বালুচিস্তান প্রদেশের সেরওয়ান শহরের নিকটবর্তী বেম পাশত অঞ্চলে এই হামলাটি করা হয়েছিল। বলা হয় যে, কনভয়টিতে থাকা দুটি গাড়িতে আঘাত হানে, এসময় গাড়িতে থাকা অন্ততপক্ষে ৫ সেনা নিহত ও কতক সৈন্য আহত হয়েছে। এছাড়াও ৩ সৈন্যকে বন্দী করেও নিয়ে গেছেন মুজাহিদগণ। জাইশুল আদল এক বিবৃতিতে এই বরকতময়ী হামলার দায় স্বীকার করেছে।

জাইশুল আদলের সংক্ষিপ্ত পরিচিতি

২০১০ সালে ইরানের সুন্নি মুসলিমদের অধিকার রক্ষার জন্য দলটি ইরানে কাজ শুরু করে। এর আগে আল-কায়েদার পরামর্শে ২০০৩ সালে দলটি জুন্দুল্লাহ নামে গঠিত হয় এবং পাকিস্তানী মুজাহিদদের সাথে মিলে আমেরিকার স্বার্থে আঘাত হানে। এসময় দলটির আমীর আবদুল মালিক (রহ.) কে গ্রেপ্তার করে ফাঁসি দেওয়ার মাধ্যমে শহিদ করা হয়। পরবর্তীতে অর্থাৎ ২০১২ সালে সংগঠনটি পুনর্গঠন করতে গিয়ে এর নাম পরিবর্তন করে “জাইশুল আদল” করা হয়। বর্তমানে মুজাহিদ দলটি ইরান-পাকিস্তান সীমান্তে বেলুচিস্তান ও সিস্তান রাজ্য দুটিতে সক্রিয় রয়েছে।

IMG-20210302-215159

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন