বাংলাদেশ সীমান্তে মসজিদ পুনঃনির্মাণে ভারতীয় বিএসএফ’র বাধা

0
638
বাংলাদেশ সীমান্তে মসজিদ  ভারতীয় বিএসএফ’র বাধা

বাংলাদেশ সিলেট সীমান্তে প্রায় ২০০ বছরের প্রাচীন একটি মসজিদ পুনঃনির্মাণে বাধা দিয়ে নো ম্যানস ল্যান্ডে বাঙ্কার বসিয়ে অবস্থান নিয়েছে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ)।

দ্য ডেইলি স্টার তাদের এক রিপোর্টে লিখেছে, সিলেটের বিয়ানীবাজারের গজুকাটা সীমান্তে প্রায় ২০০ বছরের প্রাচীন একটি মসজিদ পুনঃনির্মাণ কাজ শুরু করেছেন স্থানীয় মুসলিমরা। কিন্তু বাংলাদেশ সীমান্তে অবস্থিত এই মসজিদটি পুনঃনির্মাণ কাজে বাধা দিয়ে নো ম্যানস ল্যান্ডে বাঙ্কার বসিয়ে অবস্থান নেয় সীমান্তে হাজারো নিরপরাধ বাংলাদেশকে হত্যাকারী ভারতীয় সীমান্তরক্ষী (বিএসএফ)।

এদিকে ভারতের গোলামে পরিণত হওয়া বিজিবির ৫২ ব্যাটালিয়নের অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল মো. শাহ আলম সিদ্দিকী সাংবাদিকদের জানায় ‘ভারত সীমান্তে অবস্থিত ওই প্রাচীন মসজিদটির পুনঃনির্মাণ কাজে বাধা দেয় বিএসএফ। এরপর তারা বিধি বহির্ভূতভাবে ১৫০ গজের ভিতরে নো ম্যানস ল্যান্ডে বাঙ্কার নির্মাণ করে অবস্থান নিয়েছে।’

অথচ বিয়ানীবাজারের দুবাগ ইউনিয়নের সীমান্তবর্তী গজুকাটা এলাকায় সীমান্তের ১৩৫৭নং পিলারের বাংলাদেশ অংশে প্রায় ২০০ বছরের প্রাচীন এই মসজিদটির অবস্থান। এদিকে নতজানু স্বাকারকারী বিজিবির কর্নেল বলছে এটি নাকি ভারত সীমান্তে!

উল্লেখ্য যে, মসজিদের ভবন ঝুঁকিপূর্ণ হওয়ায় সম্প্রতি মসজিদটি পুনঃনির্মাণের উদ্যোগ নেয় এলাকাবাসী। এলাকাটির চেয়ারম্যান আব্দুস ছালাম সাংবাদিকদের বলেন, ‘বিএসএফের আগের অধিনায়কের সময়ে বিজিবি-বিএসএফ পতাকা বৈঠক করে মসজিদটির পুনঃনির্মাণ বিষয়ে আলোচনা করে। তারপর মসজিদের কাজ শুরু হয়। কিন্তু বিএসএফের ওই অধিনায়ক বদলি হয়ে যাওয়ার পরই তারা নির্মাণকাজে বাধা দিচ্ছে।’

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন