তালেবান বিশ্বের অন্যান্য নেতাদের চেয়েও বুদ্ধিমান- অস্ট্রেলিয়ান টিভি ভাষ্যকার

1
689
তালেবান বিশ্বের অন্যান্য নেতাদের চেয়েও বুদ্ধিমান- অস্ট্রেলিয়ান টিভি ভাষ্যকার

অস্ট্রেলিয়ার একটি টিভি স্টেশনে বক্তব্য রাখার সময় একজন ভাষ্যকার তালেবান কর্মকর্তাদের সাথে বিশ্বের অন্যান্য নেতাদের সাথে তুলনা করেছেন।

কাবুল ডটকমের প্রতিবেদনে বলা হয়েছে, একজন অস্ট্রেলিয়ান ভাষ্যকার টিভিতে তালেবান সম্পর্কে মন্তব্য করতে গিয়ে বলেছেন যে, তালেবান শাসকরা বর্তমান বিশ্বের অন্যান্য নেতাদের চেয়েও বুদ্ধিমান।

ভাষ্যকার যুক্তি দিয়েছিলেন যে, তালেবান বর্তমান রাজনৈতিক পরিস্থিতিকে ইসলামী মূল্যবোধের সাথে ভালভাবে সংযুক্ত করেছে এবং আলোচনার টেবিলে বুদ্ধিমত্তার পরিচয় দিয়ে যাচ্ছে। তালেবান নেতারা সকল পক্ষের কথা শুনছেন, তবে তাদের থেকে কেবল এমন বক্তব্য বা পরামর্শগুলোই তালেবান গ্রহণ করছে, যা ইসলামী মূল্যবোধের বিরোধী নয়।

মন্তব্যকারী আফগানিস্তানে চলমান যুদ্ধ সম্পর্কেও উল্লেখযোগ্য বক্তব্য দিয়েছেন।

প্রোগ্রামটির হোস্ট এবং অন্যান্য অতিথিদের নির্দেশিত প্রশ্নে মন্তব্যকারী বলেছিলেন-

“যদি তালেবানরা জোর করে অস্ট্রেলিয়াকে দখল করতে আসে বা আমাদের দেশগুলিতে নিজেদের ধর্ম প্রচার করে আর বিনিময়ে রাস্তা, হাসপাতাল এবং স্কুল তৈরি করে, তবে আমরা কি তা মেনে নেব?”

প্রোগ্রামের অন্যরা যখন এটি গ্রহণযোগ্য নয় বলে মন্তব্য করেছিল, তখন ভাষ্যকার বলেছিলেন, “তাহলে মার্কিন যুক্তরাষ্ট্র ও ন্যাটোর কি আফগানিস্তানের জনগণের শাসন করার কোন অধিকার আছে?”

আজ থেকে ১৯ বছর আগে ২০০১ সালে মার্কিন যুক্তরাষ্ট্র ও ন্যাটো জোট আফগানিস্তানে আক্রমণ করেছিল। সে বছরের অক্টোবরে শুরু হওয়া যুদ্ধ আজ একটানা ২০ বছর ধরে চলছে। আফগানীরা তাদের ধর্ম আর আত্মমর্যাদাবোধ থেকে এত বছর যাবৎ সম্মিলিত আগ্রাসী বাহিনীর বিরুদ্ধে দৃঢ়তার সাথে যুদ্ধে করে যাচ্ছে। যা তাদের ঈমানী শক্তি ও লড়াকু যোদ্ধার প্রমাণ বহন করে।

উল্লেখ্য গত বছর তালেবানদের সাথে চুক্তি অনুসারে মার্কিন যুক্তরাষ্ট্রকে ২০২১ সালের মে মাসে দেশ ত্যাগ করতে হবে।

১টি মন্তব্য

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন