আফগানিস্তান ছেড়ে গেছে সমস্ত নিউজিল্যান্ড সেনা

3
907
আফগানিস্তান ছেড়ে গেছে সমস্ত নিউজিল্যান্ড সেনা

দীর্ঘ ২০ বছর আফগান যুদ্ধের তিক্ততা নিয়ে অবশেষ আফগানিস্তান ছেড়ে গেছে সমস্ত নিউজিল্যান্ড সেনা।

নিউজিল্যান্ডের প্রতিরক্ষা মন্ত্রণালয় ঘোষণা করেছে যে, আফগানিস্তান থেকে তারা নিজেদের সমস্ত সেনা প্রত্যাহার করে নিয়েছে। গত ৩১ মার্চ দেওয়া বিবৃতিতে বলা হয়েছে যে, দু’দশক পরে আফগানিস্তানে সেনা মিশনের সমাপ্তি টেনে দেশটি থেকে সমস্ত সেনা প্রত্যাহার করা হয়েছে।

বিগত ২০ বছর যাবৎ নিউজিল্যান্ডের ৩,৫০০ সেনা ক্রুসেডার ন্যাটো নেতৃত্বাধীন জোটের হয়ে আফগানিস্তানে লুণ্ঠন ও হত্যাকান্ড চালিয়েছে। দেশটির সামরিক বাহিনীর দাবি অনুযায়ী, এই যুদ্ধে তাদের ২০ সেনা নিহত হয়েছে। যদিও বাস্তবে এই সংখ্যা আরো অনেক বেশি।

নিউজিল্যান্ডের ক্রুসেডার সৈন্যরা শেষ বছরগুলোতে মুরতাদ কাবুল সরকারি সেনাদের প্রশিক্ষণ দিচ্ছিল এবং নজরদারির কাজ করেছে।

তালেবান ও আমেরিকার মধ্যে সমঝোতা চুক্তি অনুযায়ী, সমস্ত বিদেশী সেনা অবশ্যই চলতি বছরের মে মাসের মধ্যে আফগানিস্তান ত্যাগ করতে হবে।

গত সপ্তাহে কাবুলের জাতীয় সুরক্ষা কাউন্সিলের উপদেষ্টা হামদুল্লাহ মহিব বলেছিল যে, মার্কিন সেনারা আফগানিস্তান ছেড়ে চলে গেলে এখানে গৃহযুদ্ধ শুরু হয়ে যাবে। এই মহুর্তে আশরাফ গনিসহ অনেক সরকারী কর্মকর্তা আশাবাদী যে মার্কিন যুক্তরাষ্ট্র এবং ন্যাটো আফগানিস্তান দ্রুত ছাড়বে না।

এদিকে তালেবান হুমকিও দিয়ে রেখেছে যে, মার্কিন সেনারা নির্ধারিত সময়সীমার মধ্যে আফগানিস্তান ছেড়ে না গেলে, কঠিন প্রতিশোধ নেওয়া হবে।

আফগানিস্তান ছেড়ে গেছে সমস্ত নিউজিল্যান্ড সেনা

3 মন্তব্যসমূহ

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধরমজানের আগেই সয়াবিন তেল, চিনি, পেঁয়াজের দাম বাড়াল টিসিবি
পরবর্তী নিবন্ধপাকিস্তান | পাক-তালিবানের হামলায় ৮ মুরতাদ সৈন্য হতাহত