সোমালিয়া | তুর্কি প্রশিক্ষিত মুরতাদ বাহিনীর ২টি ঘাঁটি বিজয় করল আল-কায়েদা, হতাহত বহুসংখ্যক সেনা

1
556
সোমালিয়া | তুর্কি প্রশিক্ষিত মুরতাদ বাহিনীর ২টি ঘাঁটি বিজয় করল আল-কায়েদা, হতাহত বহুসংখ্যক সেনা

সোমালিয়ার রাজধানী মোগাদিশুতে দখলদার তুর্কি বাহিনীর প্রশিক্ষিত সোমালীয় স্পেশাল ফোর্সের ২টি ঘাঁটিতে বীরত্বপূর্ণ হামলা চালিয়েছেন হারাকাতুশ শাবাব মুজাহিদিন।

শাহাদাহ্ নিউজের সূত্রে জানা গেছে, ৩ এপ্রিল শনিবার, রাজধানীর বারিরী এবং আওদাকলি শহরে অবস্থিত সোমালিয় স্পেশাল ফোর্সের দুটি সামরিক ঘাঁটিতে ভারী অস্ত্র দিয়ে প্রচন্ড হামলা চালিয়েছেন আল-কায়েদা শাখা হারাকাতুশ শাবাব মুজাহিদিন। হামলার সময় ঘাঁটিতে তুরস্কের প্রশিক্ষিত স্পেশাল ফোর্সের সদস্য ও সম্প্রতি তুরস্কের সোমালিয়ায় পাঠানো যুদ্ধসরঞ্জাম মজুদ ছিল।

স্থানীয় সাংবাদিকদের থেকে প্রাপ্ত তথ্য মোতাবেক জানা গেছে, শাবাব মুজাহিদিনরা এদিন ভোরবেলায়, বারিরী এবং আওদাকলি শহরের দুটি সামরিক ঘাঁটিতে ভারী অস্ত্র ও গোলাবারুদ নিয়ে অতর্কিত হামলা চালিয়েছেন। প্রথমেই ইনগ্বিমাসি মুজাহিদীনরা গাড়িভর্তি বিস্ফোরক দিয়ে ঘাঁটিগুলোর সম্মুখ প্রতিরক্ষা ব্যবস্থা চুরমার করে দেন। সাথে সাথেই ভারী অস্ত্রে সজ্জিত মুজাহিদীনরা দলে দলে ঘাঁটিতে প্রবেশ করেন, এবং সেনা সদস্যদের হত্যা ও বন্দি করতে শুরু করেন। প্রত্যক্ষদর্শীদের মতে ঘাঁটিগুলো বিজয় করার পর মুজাহিদীনরা বিপুল সংখ্যক গণিমাহ লাভ করেন, যার মধ্যে রয়েছে সম্প্রতি তুরস্কের পাঠানো বিএমসি কিরপি মডেলের MRAP সাঁজোয়াযান, বিভিন্ন মডেলের অস্ত্র ও গুলি ইত্যাদি।

আল-শাবাবের হামলায় ভীত হয়ে বারিরী শহরজুড়ে ক্রমাগত গোলাবর্ষণ করছে জাতিসংঘের ক্রুসেডার ম ঘাঁটির সেনারা। এতে করে সিভিলিয়ানদের জানমাল হুমকির মুখে পড়ছে বলে জানা গেছে।

মুরতাদ বাহীনির উপর আল-শাবাবের এরূপ আক্রমণ সত্যিই প্রশংসার দাবিদার। তারা অত্যন্ত সুপরিকল্পিতভাবে যুদ্ধের ছক এঁটে একেকটি ঘাঁটিতে ঝাঁপিয়ে পড়ছেন, এতে করে মুরতাদ বাহীনি বিন্দুমাত্র অবকাশ পাচ্ছেনা। বারিরী এবং আওদেগেলি শহরের ঘাঁটি দুটিতে তুরস্কের প্রশিক্ষিত স্পেশাল ফোর্সের সদস্য থাকা স্বত্তেও তারা মুজাহিদীনদের হামলা সামনে টিকতে পারেনি। উপরন্ত মুজাহিদীনরা তাদের সাথে যুদ্ধ করার জন্য তুরস্ক সোমালি বাহীনিকে যে সাঁজোয়াযান পাঠিয়েছিল তাও জব্দ করে নিয়েছেন।

IMG-20210403-112046-911
IMG-20210403-112049-229

১টি মন্তব্য

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন