ইসরায়েলকে বর্ণবিদ্বেষী মানতে নারাজ আমেরিকা

0
791
ইসরায়েলকে বর্ণবিদ্বেষী আখ্যা মানতে নারাজ আমেরিকা

আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচ বা এইচআরডাব্লিউ ইহুদিবাদী ইসরায়েলকে ‘বর্ণবিদ্বেষী সরকার’ উল্লেখ করে এক প্রতিবেদন প্রকাশ করে। গত ২৭ এপ্রিল ১২৩ পৃষ্ঠার এক প্রতিবেদন প্রকাশ করে সন্ত্রাসবাদী দখলদার ইসরায়েলকে ‘বর্ণবিদ্বেষী’ সরকার আখ্যায়িত করেছে হিউম্যান রাইটস ওয়াচ।

সংস্থাটি জানায়, ‘ইসরায়েল দখলকৃত অঞ্চলগুলিতে ফিলিস্তিনিদের জমি বাজেয়াপ্তকরণ, বিল্ডিং পারমিট না দেয়া, বাড়ি-ঘর ভেঙে দেয়া এবং ফিলিস্তিনিদের মৌলিক মানবাধিকারের উপর কয়েক দশক ধরে নিষেধাজ্ঞাসহ নানা নির্যাতনের অভিযোগের প্রমাণ পেয়েছে’।

সংস্থাটি বলছে, ইসরায়েলি কর্মকর্তারা ফিলিস্তিনি জনগণের বিরুদ্ধে যুদ্ধাপরাধ ও মানবতাবিরোধী অপরাধ করেছেন। কাজেই আন্তর্জাতিক ফৌজদারি আদালতের উচিত তাদের বিচার করা।

অপরদিকে ইহুদিদের বিশ্বস্ত সহযোগী বিশ্বসন্ত্রাসী আমেরিকা প্রকাশিত প্রতিবেদনটি প্রত্যাখ্যান করেছে।

হোয়াইট হাউজের মুখপাত্র জেন সাকি বলেছেন, এইচআরডাব্লিউ তার প্রতিবেদনে ইসরায়েলকে ফিলিস্তিনিদের সঙ্গে বর্ণবিদ্বেষী আচরণ ও তাদের প্রতি নির্যাতনের অপরাধে দায়ী করেছে। তবে মৌলিকভাবে ‘বর্ণবিদ্বেষী’ পরিভাষাটি আমাদের দৃষ্টিভঙ্গিকে প্রতিফলিত করে না। তাই আমারা হিউম্যান রাইটস ওয়াচের প্রতিবেদনটি মূল্যায়ন করবো না।

জেন সাকি বলে, আমেরিকা প্রতি বছর (তথাকথিত) মানবাধিকার পরিস্থিতি সম্পর্কে প্রতিবেদন প্রকাশ করে। কিন্তু এসব প্রতিবেদনে কখনো এরকম পরিভাষা ব্যবহার করা হয় না।

সূত্র : ইনসাফ২৪ ডটকম।

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন