ভারতে মন্দিরের ‘নিরাপত্তায়’ মুসলিমদের ঘর বাড়ি ছাড়ার নির্দেশ

0
1322
ভারতে মন্দিরের ‘নিরাপত্তায়’ মুসলিমদের ঘর বাড়ি ছাড়ার নির্দেশ

ভারতীয় রেলওয়ে থেকে অবসরপ্রাপ্ত ৭১ বছর বয়সী জাভেদ আখতার। উত্তরপ্রদেশে তার দাদার তৈরি একটি পুরোনো বাড়িতে থাকেন। এই বাড়িতেই তিনি বড় হয়েছেন। ১শ বছর আগের বাড়িটি রাজ্যের একটি পুরোনো হিন্দু মন্দির লাগোয়া।

জাভেদ আখতার জানান, সম্প্রতি তাঁর বাড়িতে আসে গোরক্ষপুর জেলার কয়েকজন উচ্চপদস্থ সরকারী কর্মকর্তা ও স্থানীয় পুলিশ। এসময় তাদের বাড়ি ও আশপাশের কিছু জমি পরিদর্শন করে তারা।

পরদিন পুলিশ তাঁকে একটি কাগজে স্বাক্ষর দিতে বলে। যেখানে লেখা ছিল স্থানীয় গোরক্ষনাথ মন্দিরের নিরাপত্তার স্বার্থে তাদের বাড়িটি ছেড়ে দিতে হবে। জায়গাগুলো মন্দিরের জন্য অধিগ্রহণ করা হবে।

শুধু জাভেদ আখতারই নয় সেখানকার কয়েকটি মুসলিম পরিবারের সাথেই ঘটেছে এমন ঘটনা। জাভেদ আখতার আল-জাজিরাকে বলেন এরইমধ্যে কিছু পরিবার বাধ্য হয়ে পেপারে স্বাক্ষর করে দিয়েছে।

মূলত মন্দিরের ‘নিরাপত্তা’ নিশ্চিতের কারণ দেখিয়ে গোরক্ষনাথ মন্দির লাগোয়া ১১ টি মুসলিম পরিবারকে বাড়ি-ঘর ও সম্পত্তি খালি করার নোটিস পাঠিয়েছে উত্তরপ্রদেশ সরকার।

যে মন্দিরটির জন্য জায়গা অধিগ্রহণ করা হচ্ছে সেটির প্রধান পুরোহিত হচ্ছে, উত্তরপ্রদেশ মুখ্যমন্ত্রী ও বিজেপি নেতা যোগী আদিত্যনাথ। এরআগে মন্দিরটির প্রধান পুরোহিত ছিল তার বাবা মহন্ত অবৈদ্যনাথ। তিনি ২০১৪ সালে মারা গেলে বাবার স্থলাভিষিক্ত হোন যোগী আদিত্যনাথ। এছাড়া ২০১৭ সাল থেকে যোগী আদিত্যনাথ উত্তরপ্রদেশের

দুই কোটি ২০ লাখ জনসংখ্যার এ রাজ্যের ২০ শতাংশ মুসলিম। উত্তরপ্রদেশে ধর্মীয় সহিংসতার লম্বা ইতিহাস রয়েছে।

সূত্র: আল-জাজিরা

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধসোমালিয়া | আল-কায়েদার দুর্দান্ত সফল হামলায় ৩ কর্নেলসহ ৬০ মুরতাদ সৈন্য হতাহত
পরবর্তী নিবন্ধদখলাদার ইসরাইলের যুদ্ধাপরাধ তদন্তের ঘোরতর বিরোধী ইউরোপীয় দেশসমূহ