এক দশকে স্বেচ্ছায় অবসর ও পদত্যাগ করেছে ৯৬,৯০৪ মালাউন সৈন্য

0
602
এক দশকে স্বেচ্ছায় অবসর ও পদত্যাগ করেছে ৯৬,৯০৪ মালাউন সৈন্য

গত এক দশকে ভারতীয় সামরিক বাহিনীর ৮১ হাজারেরও অধিক সৈন্য সেনাবাহিনী থেকে স্বেচ্ছায় অবসরে গেছে; পদত্যাগ করেছে মোট ১৫,৯০৪ এরও বেশি মালাউন সৈন্য।

ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের তথ্যমতে, গত ২০১১ সাল থেকে ২০২০ সাল পর্যন্ত ১৫,৯০৪ জন সৈন্য ভারতীয় সামরিক বাহিনী থেকে পদত্যাগ করেছে।

উল্লেখ্য, ২০১৩ সালে সর্বোচ্চ ২৩৩২ ভারতীয় সৈন্য পদত্যাগ করেছে।

ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয় কর্তৃক প্রকাশিত প্রতিবেদনে বলা হয়, বিপুল হারে ভারতীয় সামরিক বাহিনী থেকে সৈন্যদের স্বেচ্ছায় অবসরে যাওয়া কিংবা পদত্যাগের সুনির্দিষ্ট কোন কারণ জানানো না হলেও যুদ্ধক্ষেত্রে প্রাণ হারানোর শঙ্কা, ব্যক্তিগত ও পারিবারিক ইস্যু, স্বাস্থগত সমস্যা, অধিক ভালো পেশায় যোগদানের সুযোগকে প্রধান কারণ হিসেবে ভারতীয় সামরিক বাহিনীগুলো চিহ্নিত করেছে।

প্রাপ্ত তথ্য-উপাত্তগুলো ভারতের গুরুত্বপূর্ণ ছয়টি সামরিক বাহিনীঃ সেন্ট্রাল রিজার্ভ পুলিশ ফোর্স (CRPF), সীমান্তরক্ষী বাহিনী (BSF), ইন্দো-তিব্বতী বর্ডার পুলিশ (ITBP), সশস্ত্র সেনাবল (SSB), সেন্ট্রাল ইন্ডাষ্ট্রিয়াল সিকিউরিটি ফোর্স (CISF) ও আসাম রাইফেলস থেকে নেওয়া হয়েছে।

গত এক দশকে সীমান্তরক্ষী বাহিনী বিএসএফ থেকে সর্বোচ্চ সংখ্যক ৩৬,৭৬৮ মালাউন সৈন্য স্বেচ্ছায় অবসর গিয়েছে। তাছাড়াও সেন্ট্রাল রিজার্ভ পুলিশ ফোর্স (CRPF) থেকে ২৬,১৬৪ সৈন্য, সেন্ট্রাল ইন্ডাষ্ট্রিয়াল সিকিউরিটি ফোর্স (CISF) থেকে ৬,৭০৫ সৈন্য, আসাম রাইফেলস থেকে ৪,৯৪৭ সৈন্য, সশস্ত্র সেনাবল (SSB) থেকে ৩,২৩০ সৈন্য ও ইন্দো-তিব্বতী বর্ডার পুলিশ (ITBP) থেকে ৩,১৯৩ মালাউন সৈন্য স্বেচ্ছায় অবসরে গেছে।

উল্লেখ্য, ২০১৭ সালে সর্বোচ্চ ১১ হাজারের অধিক মালাউন সৈন্য স্বেচ্ছায় অবসরে গিয়েছে।

প্রাপ্ত তথ্যমতে, গত দশ বছরে হিন্দুত্ববাদী সামরিক বাহিনী থেকে ১৫,৯০৪ টি সৈন্য পদত্যাগ করেছে। এদের মধ্যে সেন্ট্রাল ইন্ডাষ্ট্রিয়াল সিকিউরিটি ফোর্স (CISF) থেকে ৫,৮৪৮ সৈন্য, সীমান্তরক্ষী বাহিনী (BSF) থেকে ৩,৮৩৭ সৈন্য, সেন্ট্রাল রিজার্ভ পুলিশ ফোর্স (CRPF) থেকে ৩,৩৬৬ সৈন্য, ইন্দো-তিব্বতী বর্ডার পুলিশ (ITBP) থেকে ১,৬৪৮ সৈন্য, সশস্ত্র সেনাবল (SSB) থেকে ১,০৩১ জন সৈন্য ও আসাম রাইফেলস থেকে ১৭৪ সৈন্য পদত্যাগ করেছে।

উল্লেখ্য, ২০১১ সালে মালাউন বাহিনী থেকে মোট ১১,২৬০ সৈন্য স্বেচ্ছায় অবসরে গিয়েছিল; ২০১২ সালে তা ছিল ১০,৮৫৯ জন, ২০১৩ সালে ছিল ৯,৩৫৫, ২০১৪ সালে ছিল ৫,৯৩১ জন, ২০১৫ সালে ছিল ১,৬৮৬ জন, ২০১৬ সালে ছিল ৬,৯৮১ জন সৈন্য এবং ২০১৭ সালে সর্বোচ্চ ১১,৭২৮ জন মালাউন সৈন্য স্বেচ্ছায় ভারতীয় বাহিনী থেকে পদত্যাগ করে।

তাছাড়াও ২০১৮ সালে ৮,১৩২ জন মালাউন সৈন্য সামরিক বাহিনী থেকে স্বেছায় অবসরে গেছে, ২০১৯ সালে তা ছিল ৭,৬১১ জন সৈন্য ও ২০২০ সালে ৫,৯৩৫ জন ভারতীয় সৈন্য নিজ ইচ্ছায় অবসরে গেছে।

তথ্যমতে, গত দশ বছরে মোট ১৫,৯০৪ জন মালাউন সৈন্য ভারতীয় বাহিনী থেকে পদত্যাগ করেছে। ২০১২ সালে ছিল ১৭৬৮ জন, ২০১৩ সালে যা ছিল সর্বোচ্চ ২,৩৩২ জন। ২০১৪ সালে ছিল ১৯৩১ জন, ২০১৫ সালে ২০২৬ জন, ২০১৬ সালে ১১৪৪ জন, ২০১৭ সালে ১৫৩৫ জন, ২০১৮ সালে ১৬৭৩ জন, ২০১৯ সালে ১৩৬৪ জন এবং ২০২০ সালে ৮৭৭ মালাউন সৈন্য পদত্যাগ করেছে।

উল্লেখ্য, হিন্দুত্ববাদী ভারতের ছয়টি সামরিক বাহিনীতে মোট ১০ লাখ মালাউন সৈন্য রয়েছে; যাদের মধ্যে সেন্ট্রাল রিজার্ভ পুলিশ ফোর্স (CRPF) মুসলিম অধ্যুষিত জম্মু-কাশ্মীরকে জোড়পূর্বক দখল করে রাখা ও কাশ্মীরি মুসলিমদের দমন-নির্যাতনের কাজে নিয়োজিত; ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (BSF) প্রতিবেশী পাকিস্তান ও বাংলাদেশ সীমান্তে মুসলিম নিধনে কাজে সিদ্ধহস্ত; আর আসাম রাইফেলস আসামের দেড় কোটি মুসলিমদের জন্য এক আতঙ্কের নাম। এরা নিরস্ত্র মুসলমানদের উপর বাহাদুরি করলেও আল জাজিরার প্রবিবেদনে উঠে এসেছে তারা হল কাগুজে বাঘের মত।

IMG-20210718-213057-966

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন