আসামে পাস হয়ে গেল মুসলিম বিদ্বেষী গো-সংরক্ষণ বিল

2
1394
আসামে পাস হয়ে গেল মুসলিম বিদ্বেষী গো-সংরক্ষণ বিল

ভারতের আসাম রাজ্যের বিধান সভায় শুক্রবার পাস হয়ে গেল বিতর্কিত গো সংরক্ষণ বিল। এই বিল অনুসারে গরু নিয়ে যাওয়া, গো হত্যা, গরুর গোশত বিক্রির ক্ষেত্রে নানা নিয়ন্ত্রণ আরোপ করা হবে বলে হিন্দুস্তান টাইমস সূত্রে জানা গেছে।

তবে অনেকের মতে এটি খাতায় কলমে না করলেও গরুর গোশত বিক্রিতে ব্যাপক কড়াকড়ি করা হবে আসামে। মন্দির, সাত্রা এবং অন্য কোনো প্রতিষ্ঠানের ৫ কিলোমিটারের মধ্যে গরু জবাই দেওয়া যাবে না।

নিষিদ্ধ করা হয়েছে বাছুর থেকে শুরু করে ১৪ বছরের কম বয়সী গরু জবাই। বিলটিতে পুরুষ ও স্ত্রী ষাঁড় ও মহিষ, গরু, গাভী, বাছুর, বকনা বাছুর ইত্যাদিকে গরু হিসেবে সংজ্ঞায়িত করা হয়েছে।

এছাড়া এক জেলা থেকে অন্য জেলায় গরু পরিবহন করা যাবে না। গরু পরিবহন করতে হলে আগে থেকে প্রশাসনের অনুমতি নিতে হবে। প্রশাসনের অনুমতি সাপেক্ষে অনুমতিপত্র সঙ্গে নিয়ে গরু পরিবহন করতে হবে।

উল্লেখ্য, ভারতে যেহেতু হিন্দুদের সংখা বেশি সে হিসেবে মন্দিরও বেশি। এছাড়াও বলতে গেলে যে কেউ চাইলেই যেকোন জায়গায় কিছু পাথর,মাটির মূর্তি রেখে মন্দির নামে চালিয়ে দিতে পারে। তাই ৫ কিলোমিটারের মধ্যে গরু জবাই নিষিদ্ধ হওয়ার মানেই হল মুসলিমদের জন্য পুরোপুরি গরু জবাই নিষেধ। অন্যথায় পড়তে হবে মালাউনদের রোষানলে।

2 মন্তব্যসমূহ

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন