মালি | জাতিসংঘের সামরিক কাফেলায় আল-কায়েদার হামলা, ৪ সেনা হতাহত

0
717
মালি | জাতিসংঘের সামরিক কাফেলায় আল-কায়েদার হামলা, ৪ সেনা হতাহত

পশ্চিম আফ্রিকার দেশ মালিতে দখলদার জাতিসংঘের ক্রুসেডার মিনোসুমা নামক কথিত শান্তিরক্ষী বাহিনীর একটি কাফেলায় হামলা চালিয়েছেন আল-কায়েদা মুজাহিদিন। এতে কমপক্ষে ৪ সেনা হতাহত এবং সাজোঁয়া যান ও যুদ্ধ সামগ্রী ক্ষতিগ্রস্থ হয়েছে।

বিবরণ অনুসারে, গত ২০ আগস্ট শুক্রবার দুপুররের কিছুক্ষণ পর, মালির গাও রাজ্যের তারকিন্টো-তাবানকোর্ট এলাকায় একটি বীরত্বপূর্ণ হামলা চালিয়েছেন জামা’আত নুসরাতুল ইসলাম ওয়াল মুসলিমিনের মুজাহিদগণ। মুজাহিদদের উক্ত হামলার লক্ষ্যবস্তুতে পরিণত হয়েছে ক্রুসেডার মিনোসুমা জোট বাহিনীর একটি সামরিক ও লজিস্টিক কাফেলা। যাতে ৪ সেনা নিহত এবং সাঁজোয়া যান ধ্বংসসহ বিভিন্ন যুদ্ধ সামগ্রী ক্ষতিগ্রস্থ হয়েছে।

সূত্র জানায় যে, জাতিসংঘের এই সামরিক কাফেলাটি গাও রাজ্য থেকে টেসালিটের উদ্দেশ্যে রওনা হয়েছিল, পথিমধ্যেই সামরিক কাফেলাটি মুজাহিদদের একটি ইম্প্রোভাইজড এক্সপ্লোসিভ ডিভাইস (IED) বিস্ফোরণের শিকার হয়। ফলশ্রুতিতে জাতিসংঘের কুফরি মিশনের অংশীদার মিশরীয় বাহিনীর অন্তত ৪ মুরতাদ সেনা হতাহত হয়েছে। বিস্ফোরণের সময় মুরতাদ সেনারা যে গাড়িতে ছিল, তা সম্পূর্ণভাবে ধ্বংস হয়েছে। এছাড়াও প্রচুর সংখ্যাক যুদ্ধ সামগ্রী এতে ক্ষতিগ্রস্থ হয়েছে।

এই এলাকায় আল-কায়েদা মুজাহিদগণ তাদের সর্বশেষ অভিযান চালিয়েছিলেন গত ২৫ শে জুন, যাতে ক্রুসেডার জার্মান সেনাসহ অন্তত ২৫ মিনোসুমার কথিত শান্তিরক্ষী হতাহত হয়েছিল। এই হামলার বিষয়ে আঞ্চলিক সূত্রগুলো জানিয়েছে যে, মুজাহিদদের উক্ত বরকতময় হামলায় ৪০ এরও বেশি সেনা হতাহত হয়েছে।

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধসিরিয়া | মুজাহিদদের স্নাইপার হামলায় এক নুসাইরী সেনা নিহত
পরবর্তী নিবন্ধতুরস্কের স্বপ্নে আবারো পানি ঢাললেন তালিবান মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ