কাবুলের আকাশে তালিবানের বিজয় উল্লাস, রাতের আঁধারে দখলদারিত্বের অবসান

1
1258
কাবুলের আকাশে তালিবানের বিজয় উল্লাস, রাতের আঁধারে দখলদারিত্বের অবসান

অবশেষ ক্রুসেডার ন্যাটো জোট ও দখলদার মার্কিন যুক্তরাষ্ট্রের ইতিহাসের সবচেয়ে দীর্ঘস্থায়ী যুদ্ধের অবসান ঘটেছে। আর সেটা ঘটেছে আঁধারে মধ্যরাতে। এটিই ছিল আফগানিস্তানে ক্রুসেডার মার্কিন বাহিনীর শেষ রাত।

IMG-20210831-194553-1630417584795

আফগানিস্তানে দু’দশকের লাঞ্চনাকর যুদ্ধে শোচনীয় পরাজয় শেষে মার্কিন যুক্তরাষ্ট্রের সর্বশেষ সি-১৭ সামরিক বিমানটি কাবুলের হামিদ কারজাই আন্তর্জাতিক বিমান বন্দর থেকে আকাশে ডানা মেলে সোমবার মধ্য রাতের পর — ৩১শে আগস্ট সময়সীমা শেষ হওয়ার আগেই।

তবে এখনও সে দেশে ১০০ থেকে ২৫০ দখলদার আমেরিকান রয়ে গেছে বলে জানিয়েছে ঐ অঞ্চলে যুক্তরাষ্ট্রের শীর্ষ সামরিক কমান্ডার জেনারেল কেনেথ ম্যাকেঞ্জি।

ক্রুসেডার মার্কিন যুক্তরাষ্ট্র আফগানিস্তানের মাটি ত্যাগ করার পর রাতের বেলাতেই শুরু হয় তালিবান মুজাহিদিন ও আফগান জনগণের আনন্দ উল্লাস। ফাঁকাগুলির শব্দে মুখরিত হয়ে ওঠে কাবুলের আকাশ।

ক্রুসেডার মার্কিন যুক্তরাষ্ট্রের আফগানিস্তান ত্যাগের খবর আফগান জনগণ কোন বার্তা সংস্থা থেকে পাওয়ার আগে, পেয়েছিলেন আকাশে ফাঁকাগুলির গোলাগুলির শব্দ থেকে। এরপর দিনের আলোয় আফগানিস্তানের প্রতিটি প্রদেশ থেকেই জনগণ বেরিয়ে পড়েন রাস্তায়। তাদের তাকবীর ধ্বনিতে মুখরিত হয়ে উঠে পুরো আফগানিস্তান। বিজয়ের আনন্দ উল্লাসে মেতে উঠেন আফগান জনগণ। শুরু হয় ইমারতে ইসলামিয়ার বিজয় শ্লোগান ও বিজয়ের তারানা।

IMG-20210831-182957

ক্রুসেডার মার্কিন সৈন্যরা কাবুল বিমানবন্দর ছাড়ার সাথে সাথে এগিয়ে আসেন তালিবান মুজাহিদরা। তারা দলে দলে কাবুল বিমানবন্দরে প্রবেশ করেন এবং বিভিন্ন গুরুত্বপূর্ণ জায়গায় অবস্থান নেন। এসময় তাঁরা রবের দরবারে শুকরিয়া আদায় করতে সিজদায় লুটিয়ে পড়েন।

FB-IMG-1630416524567

রাতের বেলা তালিবান মুজাহিদরা কাবুল বিমানবন্দরের নিয়ন্ত্রণ হাতে নেয়ার পর মঙ্গলবার সকালে সেখানে হাজির হন ইমারতে ইসলামিয়ার গুরুত্বপূর্ণ কয়েকজন দায়িত্বশীল। যাদের মাঝে আছেন ইমারতে ইসলামিয়ার কেন্দ্রীয় মুখপাত্র মুহতারাম জাবিহুল্লাহ মুজাহিদও।

এসময় সেখানে মোতায়েন করা তালিবান মুজাহিদদের প্রতি বক্তব্য রাখেন উমারাগণ। বিমানবন্দরের টারম্যাকে দাঁড়িয়ে তালিবান মুজাহিদদের বিজয় ঘোষণা করেন জাবিহুল্লাহ মুজাহিদ।

IMG-20210831-183022

জাবিহুল্লাহ মুজাহিদ বলেন, এটা শুধু তালিবানদের বিজয় না, এটা আফগান জনগণের বিজয়। ভবিষ্যতে কেউ আফগানিস্তান দখল করার চিন্তা করলে তারও এই হাল হবে বলে তিনি হুঁশিয়ার করে দেন।

এরপর জাবিউল্লাহ মুজাহিদ তালিবান মুজাহিদদের প্রতি আফগান জনগণের সাথে সদয় আচরণ করার পরামর্শ দেন।

তিনি বলেন, “আপনাদের জনগণের সাথে আচরণের প্রশ্নে আমি আপনাদের সতর্ক হতে বলবো। এই দেশ বহু দু:খ কষ্ট ভোগ করেছে। আপনাদের ভালবাসা ও সহমর্মিতা তাদের প্রাপ্য। তাই তাদের সাথে কোমল আচরণ করুন। আমরা তাদের সেবক। তাদের ওপর আমরা নিজেদের চাপিয়ে দিতে পারি না।”

১টি মন্তব্য

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন