তালিবান: চীনের উচিত উইঘুরদের উপর চাপ সৃষ্টি না করে তাদের সঙ্গে ভালো আচরণ করা

1
1564
তালিবান: চীনের উচিত উইঘুরদের উপর চাপ সৃষ্টি না করে তাদের সঙ্গে ভালো আচরণ করা

জাপানের “টিবিএস” নিউজ চ্যানেলকে দেওয়া সাক্ষাৎকারে ইমারতে ইসলামিয়া আফগানিস্তানের রাজনৈতিক কার্যালয়ের একজন গুরুত্বপূর্ণ সদস্য মুহতারাম সোহাইল শাহিন (হাঃ) চীনের উইঘুর ইস্যু নিয়েও কথা বলেছেন।

গত ২ সেপ্টেম্বর উক্ত সাক্ষাৎকার অনুষ্ঠানে সোহাইল শাহিনকে (হাঃ) চীনের সাথে সম্পর্ক এবং উইঘুর ইস্যু সম্পর্কে জিজ্ঞাসা করা হয়েছিল।

তখন সোহাইল শাহিন চীনের প্রতি আহ্বান জানিয়ে বলেন, উইঘুরদের উপর চাপ সৃষ্টি করবেন না এবং উইঘুরদের সঙ্গে অন্যান্য নাগরিকদের মতই সমান আচরণ করুন।

এরপর তিনি বলেন “চীন আমাদের দারুণ অর্থনৈতিক সুযোগসহ একটি প্রতিবেশী দেশ। আমরা চীনের সাথে সুসম্পর্ক রাখতে চাই, এটা তাদের উপকারের জন্যও। ঠিক যেমন আমরা জাপান এবং অন্যান্য দেশের সাথে ভালো সম্পর্ক রাখতে চাই।

আমাদের নীতি পরিষ্কার। আমরা চাই না আফগানিস্তানের কেউ অন্য দেশের বিরুদ্ধে আক্রমণাত্মক কর্মকাণ্ডে লিপ্ত হোক।

আর চীনে বসবাসকারী মুসলিমরা চীনেরই নাগরিক, তাদের নিজস্ব মানুষ। একই সঙ্গে আমরা বলি যে সমস্ত চীনা নাগরিকের জন্যই সমান অধিকার, সমান দৃষ্টিভঙ্গি এবং সমান আচরণ থাকা উচিত। অন্যান্য চীনাদের মত উইঘুরদেরও সমান অধিকার থাকা উচিত”

আইনের চোখে সকল নাগরিকের অধিকার সমান হতে হবে। এটি তাদের আইনী অধিকার। চীনের উচিৎ তারা যেন তাদের জনগণের মধ্যে বৈষম্য না করে, বরং আইনের চোখে যেন চীন সবাইকে সমানভাবে দেখে।

আমরা আশা করি, যখন আমরা চীন সফর করব, তারাও এই বিষয়টির দিকে মনোযোগ দেবে, উইঘুরদের নিরাপত্তা, তাদের নাগরিক অধিকার ও সমতা সেগুলোর দিকেও মনোনিবেশ করা হবে।

১টি মন্তব্য

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধসন্ত্রাসী বিএসএফ-এর গুলিতে নিহত আরও এক বাংলাদেশি মুসলিম।
পরবর্তী নিবন্ধসোমালিয়া | আশ-শাবাব কর্তৃক সামরিক ঘাঁটি বিজয় এবং ১৭ মুরতাদ সেনা হতাহত