আমিরাত-ইসরাইল গোপন চুক্তি : ফিলিস্তিনিদের বিক্ষোভ

1
1200
আমিরাত-ইসরাইল গোপন চুক্তি : ফিলিস্তিনিদের বিক্ষোভ

দখলদার ইসরাইল এবং সংযুক্ত আরব আমিরাতের মধ্যে সাক্ষরিত গোপন একটি তেল চুক্তির বিরুদ্ধে ফিলিস্তিনি ভুখন্ডের শত শত মানুষ বিক্ষোভ করেছেন। কয়েকটি পরিবেশবাদী সংগঠনের উদ্যোগে গতকাল এই বিক্ষোভ অনুষ্ঠিত হয়। খবর – এপি ও রাশিয়া টুডে।

ইসরাইলি গণমাধ্যমের বরাত দিয়ে রাশিয়া ট্যুডে জানায়, ইসরাইল ও সংযুক্ত আরব আমিরাতের মধ্যে সই হওয়া চুক্তি অনুসারে- অধিকৃত ফিলিস্তিনি ভূখণ্ডের এইলাত সমুদ্র বন্দরকে সংযুক্ত আরব আমিরাতের তেল রপ্তানির গুরুত্বপূর্ণ পয়েন্টে পরিণত করা হবে। সেখান থেকেই পশ্চিমা দেশগুলোর বাজারে যাবে আমিরাতি তেল।

এই চুক্তির খবর গত ১৪ আগস্ট বার্তা সংস্থা এপির এক প্রতিবেদনে প্রথম প্রকাশের পর পরিবেশবাদী সংগঠনগুলো এর বিরুদ্ধে জনসচেতনতা তৈরিতে মাঠে নামে। পরিবেশবাদীরা বলছেন, এই চুক্তির ফলে ওই এলাকার পরিবেশগত বিপর্যয়ের আশঙ্কাও রয়েছে।

এপির প্রতিবেদন অনুযায়ী, গত বছরের সেপ্টেম্বরে সংযুক্ত আরব আমিরাত ও ইসরাইলের মধ্যে এই চুক্তি সাক্ষরিত হয়। সাবেক মার্কিন সন্ত্রাসী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প দখলদার ইসরাইলের সঙ্গে আরব দেশগুলোর সম্পর্ক প্রতিষ্ঠার জন্য যে কথিত ডিল অফ দ্য সেঞ্চুরি বা শতাব্দীর সেরা চুক্তি উন্মোচন করে, তার আওতায় আবুধাবি ও তেল আবিবের মধ্যে এই চুক্তি সই হয়। ফিলিস্তিনি জনগণ এবং আরব বিশ্বের বহু দেশ ও সংগঠণ ডোনাল্ড ট্রাম্পের এই পদক্ষেপ প্রত্যাখ্যান করেছে।

১টি মন্তব্য

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধঘুষখোর সার্জেন্টের মামলায় অতিষ্ঠ হয়ে নিজের মোটরসাইকেলে আগুন
পরবর্তী নিবন্ধপূর্ব তুর্কিস্তানের দুই-তৃতীয়াংশ মসজিদ ধ্বংস করেছে দখলদার চীনা সরকার!