পূর্ব তুর্কিস্তানের দুই-তৃতীয়াংশ মসজিদ ধ্বংস করেছে দখলদার চীনা সরকার!

0
742
পূর্ব তুর্কিস্তানের দুই-তৃতীয়াংশ মসজিদ ধ্বংস করেছে দখলদার চীনা সরকার!

পূর্ব তুর্কিস্তানে মুসলিমদের উপর অবর্ণনীয় নির্যাতন চালানোর পাশাপাশি পরিকল্পিতভাবে ইসলামী সংস্কৃতি ও ঐতিহ্যও ধ্বংস করে চলেছে আগ্রাসী চীনারা। মুসলিমদের বিভিন্ন স্থাপনা ধ্বংসের পাশাপাশি কবরস্থান এবং মসজিদও ধ্বংস করে চলেছে নিষ্ঠুর চাইনিজরা।

অস্ট্রেলিয়ার স্ট্রেটেজিক পলিসি ইন্সিটিউট উপগ্রহ চিত্র বিশ্লেষণ করে বলেছে, ২০১৭ সাল থেকে এই পর্যন্ত পূর্ব তুর্কিস্তানে প্রায় ৮ হাজার ৫০০ টি মসজিদ ধ্বংস করেছে হানাদার চীনারা। এছাড়াও তারা আরও ৭ হাজার ৫০০ টি মসজিদকে স্থায়ীভাবে ক্ষতিগ্রস্ত করে ব্যবহারের অনুপযুক্ত করে দিয়েছে।

১৯৫০ সালে ভূখণ্ডটি দখলের পর থেকে মুসলিম অধিবাসীদের উপর জুলুম-নির্যাতনের বিভীষিকা নামিয়ে এনেছে দখলদার হান চাইনিজরা। অবরুদ্ধ তুর্কিস্তানি মুসলিমদের উপর চীনা সরকার যে কি পরিমানে খড়গহস্ত, তার নমুনা একের পর এক জনসম্মুখে প্রকাশ পেতে শুরু করেছে।

অথচ দশকের পর দশক ধরে চলা এসব অত্যাচার-জুলুমের কাহিনী সম্পর্কে কথিত বিশ্বসম্প্রদায় সর্বদাই উদাসীন থেকে গেছে। তাই হকপন্থী উলামাগ মনে করেন, এই উম্মাহ্‌র সমস্যার সমাধান তাদের নিজেদেরকেই করতে হবে। বিশ্ব সম্প্রদায়ের এই নির্বাক উদাসীনতা মুসলিম উম্মাহ্‌কে বার বার এই সত্য চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিয়েছে।

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন