আফগানিস্তানে মেয়েদের শিক্ষা অব্যাহত থাকবে: তালেবান মুখপাত্র

ত্বহা আলী আদনান

0
998
আফগানিস্তানে মেয়েদের শিক্ষা অব্যাহত থাকবে: তালেবান মুখপাত্র

আফগানিস্তানের তালিবান সরকারের মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ জানিয়েছেন যে, নতুন প্রশাসন আফগানিস্তানের দায়িত্ব নেওয়ার পর শিক্ষা ব্যবস্থায় একটি বড় পরিবর্তন আনার চেষ্টা শুরু করেছিল। আলহামদুলিল্লাহ, কয়েক মাসের অক্লান্ত পরিশ্রমের পর শিক্ষা ব্যবস্থায় যেসব পরিবর্তনগুলি আনার জন্য নতুন প্রশাসন কাজ শুরু করেছিল, তা এখন শেষ হয়েছে।

মুখপাত্র জানিয়েছেন যে, মেয়ে এবং ছেলেদের জন্য আলাদা শ্রেণীকক্ষে পড়া-লেখার জন্য প্রয়োজনীয় পরিকল্পনা তৈরি করা হয়েছে। তালেবান প্রশাসন ২০২২ সালের মধ্যেই মেয়েদের জন্য আলাদা স্কুল খোলার পরিকল্পনা করছে। যা খুব শীঘ্রই চালু করা হবে।

তিনি আরও বলেন, মেয়েদের শিক্ষা গ্রহণে নিষেধ করা হয় নি। বরং এটি আমাদের সামর্থ্যের বিষয় ছিল। আমরা মেয়েদের জন্য একটি নিরাপদ শিক্ষা ব্যবস্থা চালু করার চেষ্টা করেছি। আমরা বর্তমানে এতে অনেকটাই সফল হয়েছি। তবে এখন পর্যন্ত আমাদের জন্য সবচেয়ে বড় বাধা হলো পর্যাপ্ত শ্রেণীকক্ষ এবং ছাত্রীবাসের অভাব। যেখানে আমাদের মেয়েরা স্কুলে যাওয়ার পর নিরাপদে থাকতে পারেন। এবং পড়া-লেখা করতে পারেন।

তালিবান প্রশাসন মেয়েদের শিক্ষার বিরুদ্ধে নয় বলে উল্লেখ করে মুজাহিদ যোগ করেন যে, তাঁরা এই বছরের মধ্যেই এই সমস্যার সমাধান করার চেষ্টা করবেন।

মুজাহিদ তাঁর বক্তব্য আরও যোগ করেন যে, তালিবন প্রশাসনে নারীরা স্বাস্থ্য ও শিক্ষা খাতে এখন পূর্বেকার সরকারের তুলনায় আরও নিরাপদে কাজ করে যাচ্ছেন।

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন