নাইজেরিয়ায় বেড়েছে আল-কায়েদার হামলা, একই অভিযানে নিহত ১০ গাদ্দার সেনা

ত্বহা আলী আদনান

4
1151
নাইজেরিয়ায় বেড়েছে আল-কায়েদার হামলা, একই অভিযানে নিহত ১০ গাদ্দার সেনা

সম্প্রতি নাইজেরিয়ায় হামলা বাড়িয়েছে ইসলামি প্রতিরোধ বাহিনী জামা’আত আনসারুল মুসলিমিন ফি বিলাদ আস-সুদান। তবে এটি আঞ্চলিকভাবে ‘আনসারু’ নামেই অধিক পরিচিত। এই দলটি কিছুদিন পূর্বে লিখিত অফিসিয়ালি এক বিবৃতিতে আল-কায়েদার প্রতি আনুগত্য ঘোষণা করেছে।

দলটি মূলত অনেক আগে থেকেই নাইজেরিয়ায় হামলা চালিয়ে আসছে। তবে আল-কায়েদার সাথে যুক্ত হওয়ার পর তাঁরা হামলার পরিধি বাড়িয়েছে বলেও জানা যাচ্ছে। প্রতিরোধ বাহিনীটি আল-কায়েদার সাথে যুক্ত হওয়ার পর প্রথমবারের মত একটি হামলার দায়ও স্বীকার করেছে।

আঞ্চলিক সূত্র অনুসারে, আনসারু সম্প্রতি উত্তর-পশ্চিম নাইজেরিয়ার জামফারা এবং কাদুনা রাজ্যের সীমান্তবর্তী অঞ্চলে একটি সফল অভিযান পরিচালনা করেছেন। যাতে কমপক্ষে ১০ জন নিহত এবং আরও কয়েক ডজন গাদ্দার আহত হয়েছে।

সূত্রটি আরও জানায় যে, প্রতিরোধ যোদ্ধারা সীমান্তবর্তী কিলওয়া অঞ্চলে তাদের এই বীরত্বপূর্ণ হামলাটি চালিয়েছেন। প্রতিরোধ যোদ্ধাদের উক্ত হামলার শিকারে পরিণত হয় দেশটির গাদ্দার সামরিক বাহিনীর সদস্যরা। অভিযান শেষে ঘটনাস্থল থেকে বেশ কিছু গনিমতও অর্জন করেন প্রতিরোধ বাহিনীর মুজাহিদগণ।

পরে দলটির অফিসিয়াল অ্যাকাউন্ট থেকে উক্ত অভিযান শেষের ঘটনাস্থলের কিছু ছবিও সামজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশ করা হয়।

অপর একটি সূত্রমতে, আনসারু সম্প্রতি সামরিক বাহিনীর পাশাপাশি সীমান্তবর্তী রাজ্য দুটির সশস্ত্র মিলিশিয়া গোষ্ঠীগুলির উপরও আক্রমণ শুরু করেছে। যেসব মিলিশিয়ারা স্থানীয় মুসলিম বাসিন্দাদের নানাভাবে হয়রানী করে আসছিল।

4 মন্তব্যসমূহ

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন