পূর্ব তুর্কিস্তান | ভুলে যাওয়া ১৯৯৭ সালের গুলঝা গণহত্যা

3
1042
পূর্ব তুর্কিস্তান | ভুলে যাওয়া ১৯৯৭ সালের গুলঝা গণহত্যা

গত ৫ ফেব্রুয়ারি ছিল পূর্ব তুর্কিস্তানের গুলঝা গণহত্যার ২৫ তম বছর। ১৯৯৭ সালের এই দিনে অন্তত ২০০ উইঘুর মুসলিমকে নির্বিচারে হত্যা করে দখলদার চীনা কমিউনিস্ট সরকার

এর আগে খবর বের হয় যে দখলদার চীনা সরকারের বিরুদ্ধে প্রতিবাদ করায় অন্তত ৩০ জন উইঘুর মুসলিমকে অন্যায়ভাবে হত্যা করে নিষ্ঠুর চীনা দখলদাররা। দখলদারিত্ব টিকিয়ে রাখতে চালানো হচ্ছিল চতুর্মুখী নির্যাতন। মুসলিমদের ধর্ম পালনের অধিকার দেয়া হচ্ছিল না।

মুসলিমদের ভূমি দখলকারী কমিউনিস্ট চীনা সরকারের এসব নির্যাতন, বৈষম্য এবিং ধর্ম পালনের অধিকার থেকে বঞ্চিত করার বিরুদ্ধে শান্তিপূর্ণ প্রতিবাদ জানতে একটি মিছিল বের করে মুসলিমরা।

মুসলিমদের উক্ত সামান্য মিছিলের প্রতিবাদকে অঙ্কুরেই বিনষ্ট করতে চীনা সরকার উইঘুরদের উপর চালায় বর্বরোচিত গণহত্যা।

মিছিলে অংশ গ্রহণকারীদের দমনের নামকরে গ্রেফতার করা হয় হাজার হাজার মানুষকে। গুলি, ফাসি, বাড়িঘরে অভিযান এবং আগুনে পুড়িয়ে হত্যা করা হয় অসংখ্য মুসলিমকে।

সেদিনের সেই গণহত্যার সময় থেকে এখন পর্যন্ত কেউ চীনের বিরুদ্ধে টু শব্দটি করেনি। ফলে দিনকে দিন চীনা নাস্তিক্যবাদী সন্ত্রাসী সরকার আরও বেশি আগ্রাসী হয়ে উঠেছে।

বর্তমানে পূর্ব তুর্কিস্তানে ২০ থেকে ৩০ লক্ষ মুসলিম বন্দী কনসেনট্রেশন ক্যাম্পে। তাদের উপর চলছে অমানুষিক নির্যাতন। গণধর্ষণ, শ্রমদাসত্ব, মেডিকেল এক্সপেরিমেন্ট, জোরপূর্বক গর্ভপাত, অর্গান হারভেস্টিং-এ জোরপূর্বক ব্যবহার – এগুলো সেখানকার বন্দী মুসলিমদের জন্য নিত্যদিনের অনুসঙ্গ।

ভবিষ্যতের কোনো কল্পকাহিনী না, বরং উম্মাহর অতীত নির্লিপ্ততার ফল। পূর্ব তুর্কিস্তানের কোটি কোটি মুসলিমের জীবনের কথা। নীরবতার প্রাচীরের আড়ালে উইঘুর-কাযাখ মুসলিমদের ওপর চালানো চীনের গণহত্যার চিত্র এটি। এই চিত্র ১৯৪৯ সালে যেমন ছিল, ১৯৯৭ সালেও তেমনি ছিল; আর এখন ২০২২ সালে এসেও ঠিক তেমনই।

অকেজো বিশ্বব্যবস্থা আর কৃত্রিম জাতিরাষ্ট্রের সীমানায় আটকে পরা উম্মাহর নিষ্ক্রিয়তার সুযোগে পূর্ব তুর্কিস্তানে নির্বিঘ্নে গণহত্যা চালাচ্ছে চীন। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়কার নাৎসিদের চাইতেও অনেক হিসেবী এই গণহত্যা। আরো অনেক পরিপাটি চীনের এই আগ্রাসন।

তথ্যসূত্র:
১. Gulja massacre –
https://tinyurl.com/yc5uh93h

3 মন্তব্যসমূহ

  1. ওরা আসবে রক্তের সমুদ্র সাঁতরে, ধ্বংসপাহাড় পাড়ি দিয়ে, দ্রহের আগুনে পরিশুদ্ধ হয়ে, মাটিকে প্রবল ভাবে প্রকম্পিত করে…ওরা আসবে।

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধজামিন পেল মুসলিম গণহত্যার ডাক দেওয়া হিন্দুত্ববাদী সন্ত্রাসী নরসিংহানন্দ
পরবর্তী নিবন্ধকেনিয়ান সামরিক কনভয়ে আশ-শাবাবের অসাধারণ হামলা, হতাহত ১৫ এরও বেশি