কেনিয়ায় আশ-শাবাবের অভিযানে নিহত ১৩ : গ্রাম বিজয়সহ আহত অসংখ্য

আলী হাসনাত

0
860
কেনিয়ায় আশ-শাবাবের অভিযানে নিহত ১৩ : গ্রাম বিজয়সহ আহত অসংখ্য

পূর্ব আফ্রিকার দেশ সোমালিয়ার মতো সম্প্রতি প্রতিবেশি খৃষ্টান প্রধান দেশ কেনিয়াতেও লাগাতার সফল অভিযান চালাচ্ছেন ইসলামি প্রতিরোধ যোদ্ধারা।

সেই ধারা জারি রেখেই গত ২৪ ফেব্রুয়ারি বৃহস্পতিবারও দেশটিতে হামলা চালিয়েছেন ইসলামি প্রতিরোধ বাহিনী হারাকাতুশ শাবাব আল-মুজাহিদিন। যা কেনিয়ার উপকূলীয় লামু রাজ্যের কিউঙ্গা এলাকায় চালানো হয়েছে। যেখানে দেশটির ক্রুসেডার সৈন্যদের একটি সামরিক কনভয় টার্গেট করে আশ-শাবাবের বীর যোদ্ধারা অতর্কিত হামলাটি চালান। এতে ১৩ ক্রুসেডার সৈন্য নিহত হয়। সেই সাথে একটি সামরিক যান ধ্বংস হওয়ার পাশাপাশি তাতে থাকা আরও ডজন খানেক সৈন্য আহত হয়।

এদিন সোমালিয়া ও কেনিয়ার মধ্যকার কৃত্রিম সীমান্তের কালবিও শহরের কাছেও একটি সফল ও অতর্কিত হামলা চালান হারাকাতুশ শাবাব আল-মুজাহিদিন। এতেও কেনিয়ার বেশ কিছু ক্রুসেডার সৈন্য নিহত ও আহত হয়

বরকতময় এই হামলার একদিন আগেও কেনিয়ার লামু রাজ্যেই আরও একটি বীরত্বপূর্ণ অভিযান চালান মুজাহিদগণ। যা রাজ্যটির বারগান জেলার উপকণ্ঠে একটি খ্রিস্টান প্রধান গ্রামে ক্রুসেডার সৈন্যদের লক্ষ্য করে চালানো হয়। কিন্তু ক্রুসেডার সৈন্যরা এতটাই ভীতু যে, তারা কয়েক মিনিটের জন্যেও মুজাহিদদের সাথে যুদ্ধ করার সাহস করতে পারি নি। ফলে কেনিয়ান সেনারা এবং অনেক খৃষ্টান ক্রুসেডার সমর্থক গ্রামটি ছেড়ে পালিয়ে যায়।

সেনাবাহিনীর পালিয়ে যাওয়ার পর মুজাহিদগণ গ্রামটির নিয়ন্ত্রণ নেন। সেই সাথে ১টি সামরিক ট্রাক ও ২টি মোটরবাইক গনিমত লাভ করেন।

উল্লেখ্য যে, কেনিয়ার লামু অঞ্চলে দেশটির ক্রুসেডার সামরিক বাহিনীর বিরুদ্ধে একের পর এক দুর্দান্ত সফল অভিযান চালিয়ে যাচ্ছেন ইসলামি প্রতিরোধ বাহিনী হারাকাতুশ শাবাব আল-মুজাহিদিন। এটি কেনিয়ার কৌশলগত একটি শহর, যা দেশটির প্রধান পর্যটন কেন্দ্রগুলোর মধ্যে সবচাইতে গুরুত্বপূর্ণ।

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন