ব্যভিচারের দায়ে গ্রেফতারকৃত ব্যক্তির উপর ‘শরিয়াহ হদ’ জারি করেছে তালিবান

ত্বহা আলী আদনান

2
1871
ব্যভিচারের দায়ে গ্রেফতারকৃত ব্যক্তির উপর ‘শরিয়াহ হদ’ জারি করেছে তালিবান

ইমারতে ইসলামিয়া আফগানিস্তানের তালিবান সরকার ব্যভিচারের অপরাধে সম্প্রতি এক ব্যক্তিকে গ্রেপ্তার করেছেন। পরে তার উপর ‘শরিয়াহ হদ’ জারি করা হয়।

ঘটনাটি ঘটেছে আফগানিস্তানের উরুজগান প্রদেশের প্রধান শহর তিরিনকোটে। যেখানে জনসমাগমস্থলে অভিযুক্ত ব্যাক্তিকে শাস্তি দেওয়া হয়।স্থানীয়রা সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টগুলিতে এই খবরটি নিশ্চিত করেছেন। এবং শরয়ি হদ বাস্তবায়ন হওয়ায় আনন্দ প্রকাশ করেছেন।

অন্যদিকে, পশ্চিমাদের পোষা সাবেক আফগান সরকারের সমর্থকরা এবং অন্যান্য বিরোধীরা তালিবানদের এধরণের শাস্তির বিষয়টিকে তালিবান সরকারকে স্বীকৃতি না দেওয়ার কারণ হিসেবে উল্লেখ করছে। অপরদিকে তালিবান সরকার প্রতিবারই স্পষ্টভাবে বলে আসছেন যে, তাঁরা দেশ চালাবেন ইসলামি শরিয়াহ্ দ্বারা।

উল্লেখ্য যে, শরীয়তে অবিবাহিত ব্যক্তিকে ব্যভিচারের অপরাধে বেত্রাঘাত করার নির্দেশ দেওয়া হয়েছে যা সূরা আন-নূর এবং হাদিসে উল্লেখ রয়েছে।

শরয়ি হদ বাস্তবায়ন সম্পর্কে বায়হাকী ও তাবারানির এক হাদিসে বর্ণিত আছে যে- ন্যায়পরায়ণ নেতার অধীনে একটি দিন ষাট বছরের ইবাদতের চেয়ে উত্তম। আর পৃথিবীতে হক অনুযায়ী শরয়ি ‘হাদ’ চল্লিশ দিনের বৃষ্টির চেয়ে উত্তম।

2 মন্তব্যসমূহ

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন