সোমালিয়া | ক্রুসেডার আমিসোম (AMISOM) বাহিনীর উপর আল-কায়েদার হামলা: ১৮ সেনা নিহত

ত্বহা আলী আদনান

0
883
সোমালিয়া | ক্রুসেডার  আমিসোম (AMISOM)  বাহিনীর উপর আল-কায়েদার হামলা: ১৮ সেনা নিহত

সোমালিয়ায় দখলদার আফ্রিকান ইউনিয়ন মিশন ইন সোমালিয়া বা AMISOM এর বাহিনীকে লক্ষ্য করে দুটি পৃথক হামলা চালিয়েছেন ইসলামি প্রতিরোধ বাহিনী হারাকাতুশ শাবাব আল-মুজাহিদিন। ২০ মার্চ চালানো এই হামলাগুলোর ফলে কমপক্ষে ১৬ ক্রুসেডার সেনা নিহত হয়েছে।

স্থানীয় সূত্রে জানা গেছে, মুজাহিদগণ তাঁদের প্রথম হামলাটি চালান শাবেলি রাজ্যে। যেখানে ক্রুসেডার আফ্রিকান ইউনিয়ন-এর বুরুন্ডিয়ান এর টহলরত সৈন্যরা মুজাহিদদের হামলার শিকার হয়। পূর্ব আফ্রিকা ভিত্তিক আল-কায়েদা সংশ্লিষ্ট সংবাদ মিডিয়া ‘শাহাদাহ এজেন্সি’ নিশ্চিত করেছে যে, হারাকাতুশ শাবাব আল-মুজাহিদিনের উক্ত বরকতময় হামলায় ৬ বুরুন্ডিয়ান সৈন্য নিহত হয়েছে, এই হামলায় আহত হয়েছে আরও ২ সৈন্য।

একই তারিখে হারাকাতুশ শাবাব মুজাহিদিন তাঁদের দ্বিতীয় সফল হামলাটি চালান দক্ষিণ সোমালিয়ার জিযু রাজ্যে। যেখানে মুজাহিদদের হামলার লক্ষবস্তুতে পরিণত হয় ক্রুসেডার কেনিয়ান সৈন্যরা ।

মুজাহিদদের বীরত্বপূর্ণ এই হামলায় কেনিয়ার ১০ ক্রুসেডার সেনা নিহত হয়েছে বলে জানা গেছে, একই সাথে আরও অসংখ্য সৈন্য আহত হয়েছে। হামলায় নিহত সৈন্যদের মধ্যে একজন উচ্চপদস্থ সেনা কর্মকর্তা রয়েছে বলে জানা যায়।

বর্তমানে, সোমালিয়ায় আনুমানিক ‘বিশ হাজার’ দখলদার AMISOM বাহিনীর সৈন্য রয়েছে। ক্রুসেডার AMISOM বাহিনীর সমর্থন সত্ত্বেও, মোগাদিশু সরকারী বাহিনী শুধুমাত্র দেশের দক্ষিণ অংশেই সক্রিয় রয়েছে। যেখানে এই বাহিনী শুধুমাত্র কিছু নির্দিষ্ট এলাকা ও সীমাবদ্ধ এলাকাগুলো নিয়ন্ত্রণ করতে পারছে। দেশের বাকি বিস্তীর্ণ অঞ্চলেই রয়েছে হারাকাতুশ শাবাবের কর্তৃত্ব। যেখানে তাঁরা একটি অঘোষিত ইসলামি ইমারত পরিচালনা করছেন।

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন