সামরিক কনভয়ে আল-কায়েদার হামলা : ১৩ বুরকিনিয়ান সেনা নিহত

ত্বহা আলী আদনান

1
1462
সামরিক কনভয়ে আল-কায়েদার হামলা : ১৩ বুরকিনিয়ান সেনা নিহত

পশ্চিম আফ্রিকার দেশ বুরকিনা ফাঁসোতে দেশটির গাদ্দার সেনাবাহিনীকে লক্ষ্য করে হামলা যেনো কমছেই না। বরং আবারো প্রতিরোধ যোদ্ধাদের হামলায় ১৩ সেনা নিহত হওয়ার ঘটনা ঘটেছে।

স্থানীয় সূত্রে জানা গেছে, গত ২৩ মার্চ সকালে বুরকিনা ফাঁসোর পূর্বাঞ্চলে একটি সফল হামলা চালিয়েছেন আল-কায়েদা সংশ্লিষ্ট ইসলামি প্রতিরোধ বাহিনীর (জেএনআইএম) বীর যোদ্ধারা। উক্ত হামলার ঘটনায় দেশটির ১৩ সেনা নিহত হয়েছেন বলে জানা গেছে। সেই সাথে হামলায় আরও অর্ধ ডজনেরও বেশি সৈন্য আহত হয়েছে।

প্রতিরোধ যোদ্ধারা তাদের বরকতময় এই অভিযানটি দেশের পূর্বাঞ্চলের নাটিয়াবিয়ানী এলাকার কাছে চালিয়েছেন বলে জানা গেছে। হামলাটি ওই অঞ্চলে গাদ্দার সেনাবাহিনীর একটি সামরিক কনভয়কে লক্ষ্য করে শুরু হয়েছিল। যেখানে বুর্কিনা ফাসো সেনা বাহিনীর উপর গুলি চালানোর মাধ্যমে লড়াইটি শুরু হয়েছিল।

সম্প্রতি বুরকিনা ফাঁসো ও এর দক্ষিন সীমান্তের ঘানা, টোগো, বেনিন ও নাইজার সীমান্তে আল-কায়েদা মুজাহিদিনের হামলা বৃদ্ধি এবং বিভিন্ন এলাকা বিজয়ের ঘটনা ঘটছে। এর ফলে দ্রুতই হয়তো মালি থেকে শুরু করে নাইজেরিয়া পর্যন্ত সীমান্ত মুসলিমদের জন্য উন্মুক্ত হয়ে যাওয়ার সম্ভাবনা দেখা দিয়েছে – এমনটাই মনে করছেন বিশ্লেষকরা। আর এমনটা হলে নাইজেরিয়ার আনসারু মুজাহিদিনও তাদের সাথে মিলিত হতে পারবেন কোন সীমান্ত বাধা ছাড়াই। ফলে অত্র অঞ্চলে ইসলাম ও মুসলিমরা আরও শক্তিশালী হবেন বলে আশাবাদ ব্যক্ত করেছেন তাঁরা।

১টি মন্তব্য

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

17 − six =