বুরকিনা সেনা ঘাঁটিতে আল-কায়েদার দুর্দান্ত হামলা: ৪০ সেনা হতাহত

ত্বহা আলী আদনান

3
1785
বুরকিনা সেনা ঘাঁটিতে আল-কায়েদার দুর্দান্ত হামলা: ৪০ সেনা হতাহত

বুরকিনা ফাঁসোর উত্তরাঞ্চলীয় একটি সামরিক ঘাঁটিতে হামলা চালিয়েছেন প্রতিরোধ যোদ্ধারা। এতে কমপক্ষে ১৯ সৈন্য নিহত এবং আরও ২১ সৈন্য আহত হয়েছে বলে জানা গেছে।

স্থানীয় সূত্রে জানা গেছে, গত ৮ এপ্রিল শুক্রবার ভোরবেলা, পশ্চিম আফ্রিকার দেশ বুরকিনা ফাঁসোর মধ্য-উত্তরাঞ্চলে একটি হামলার ঘটনা ঘটেছে। যা উক্ত অঞ্চলের সানমাতেঙ্গা প্রদেশের নামিসিগুইমা এলাকায় অবস্থিত সামরিক বাহিনীর একটি ঘাঁটি লক্ষ্যবস্তু করে চালানো হয়েছিল।

সূত্রটি নিশ্চিত করেছে যে, আল-কায়েদা সংশ্লিষ্ট ইসলামি প্রতিরোধ বাহিনী ‘জেএনআইএম’ যোদ্ধারা উক্ত হামলাটি চালিয়েছেন। প্রতিরোধ বাহিনীটির অর্ধশতাধিক যোদ্ধা ভারী অস্ত্র শস্ত্র নিয়ে এই অভিযানে অংশ নেন। এসময় জেএনআইএম যোদ্ধারা ঘাঁটিটি ঘিরে তীব্র হামলা চালান। ফলশ্রুতিতে দেশটির ইসলাম বিরোধী সামরিক বাহিনীর ১৯ সেনা নিহত এবং আরও ২১ সেনা আহত হয়।

এই হামলার পর ২৫ সেনা নিখোঁজ হয়েছে বলে জানা গেছে। ধারণা করা হচ্ছে, এদের কেউ কেউ পালিয়ে গিয়ে থাকতে পারে; আর বাকিরা হয়তো ইসলামি প্রতিরোধ যোদ্ধাদের হাতে বন্দী হয়েছে।

দেশটির ইসলাম বিরোধী সেনাবাহিনীর এক বিবৃতিতে হামলা ও হতাহতের বিষয়টি নিশ্চিত করেছে। তবে সেনাবাহিনী দাবি করছে যে, এই হামলায় তাদের ১২ সৈন্য এবং আধাসামরিক বাহিনীর ৪ সদস্য নিহত হয়েছে। হামলায় আহত হয়েছে আরও ২১ সেনাও আহত হয়েছে।

উল্লেখ্য, সাম্প্রতিক দিনগুলোতে এই অঞ্চলে হামলা বেড়িয়েছে আল-কায়েদা পশ্চিম আফ্রিকার সহযোগী জামা’আত নুসরতুল ইসলাম ওয়াল মুসলিম। যাদের প্রতিটি হামলাতেই কয়েক ডজন করে সেনা সদস্য নিহত ও আহত হচ্ছে; আর ভিত্তি তৈরি হচ্ছে একটি ভবিষ্যৎ ইসলামি ইমারতের।

3 মন্তব্যসমূহ

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

14 + eighteen =