সোমালিয়ার কৌশলগত মাতাবান জেলা পুনরুদ্ধার আশ-শাবাবের

1
1047
সোমালিয়ার কৌশলগত মাতাবান জেলা পুনরুদ্ধার আশ-শাবাবের

পূর্ব আফ্রিকা ভিত্তিক জনপ্রিয় ইসলামি প্রতিরোধ বাহিনী হারাকাতুশ শাবাব সংক্ষিপ্ত এক যুদ্ধের পর হিরান রাজ্যের গুরুত্বপূর্ণ মাতাবান জেলার নিয়ন্ত্রণ নিয়েছে।

বিবরণ অনুযায়ী, গত ১৮ এপ্রিল বিকালে মধ্য সোমালিয়ার হিরান রাজ্যে একটি দুর্দান্ত সফল অভিযান চালিয়েছেন ইসলামি প্রতিরোধ বাহিনী আল-কায়েদার পূর্ব আফ্রিকা শাখা হারাকাতুশ শাবাব। প্রতিরোধ যোদ্ধারা রাজ্যটির মাতাবান জেলায় সফল এই অভিযানটি শুরু করেন।

সূত্র মতে, আশ-শাবাব যোদ্ধারা প্রথমে জেলাটির কেন্দ্রীয় একটি সামরিক ঘাঁটি ঘেরাও করে হামলা চালাতে শুরু করেন। এসময় গাদ্দার সেনাবাহিনী মুজাহিদদের তীব্র হামলার সামনে টিকতে না পেরে পালিয়ে যেতে থাকে এবং অনেক সৈন্য হতাহত হয়।

এরপর হারাকাতুশ শাবাব আল-মুজাহিদিন শহরের অন্যান্য গুরুত্বপূর্ণ সামরিক স্থাপনাগুলোতে হামলা চালাতে শুরু করেন। এসময় শহরের নিরাপত্তার দায়িত্বে থাকা পশ্চিমা সমর্থিত সৈন্যরা মুজাহিদদের প্রতিহত করতে না পেরে পালিয়ে যায়।

শহর ছেড়ে গাদ্দার সেনাদের পলায়নের পর মুজাহিদগণ শহরটির উপর নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করেন।

স্থানীয়দের মতে, সেনাদের পলায়নের পর আশ-শাবাব যোদ্ধাদেরকে মাতাবান শহরের অভ্যন্তরে তাওহিদের কালিমা খচিত কালো পতাকা নিয়ে শহরের রাস্তায় রাস্তায় হাঁটতে দেখা গেছে। এসময় মাতাবানের জনগণ হারাকাতুশ শাবাবকে উষ্ণ অভ্যর্থনা জানান।

সেই সাথে আশ-শাবাব কর্মকর্তারা একটি পাবলিক প্লেসে মাতাবানের লোকদের সাথে তাদের সমস্যা নিয়ে কথা বলেছেন।

উল্লেখ্য যে, মাতাবান শহরটি আশ-শাবাব কর্তৃক এবারই প্রথম বিজয় করা হয় নি, বরং এর আগেও গুরুত্বপূর্ণ এই শহরটি বহুবার দখলে নিয়েছিলেন মুজাহিদগণ।

১টি মন্তব্য

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন