ইসরায়েলের সাথে মুক্ত বাণিজ্য চুক্তি স্বাক্ষর করল গাদ্দার আরব আমিরাত

ইউসুফ আল-হাসান

1
255

মুসলিম উম্মাহর সাথে একের পর এক গাদ্দারি করেই যাচ্ছে সংযুক্ত আরব আমিরাত৷ দখলদার ইসরায়েলের সাথে কূটনৈতিক সম্পর্ক গড়ার পর এবার মুক্ত বাণিজ্য চুক্তিও করেছে আমিরাত। গত মঙ্গলবার (৩১ মে) দুবাইয়ে এই চুক্তিটি স্বাক্ষরিত হয়েছে। এর মধ্য দিয়ে উপসাগরীয় কোনো দেশের সঙ্গে প্রথম এ ধরনের চুক্তিতে গেল দখলদার রাষ্ট্রটি।

বার্তা সংস্থা এএফপির এক প্রতিবেদনে বলা হয়, নতুন এই চুক্তির ফলে দুই দেশের মধ্যে আমদানি-রপ্তানি হওয়া সব পণ্যের ওপর ৯৬ শতাংশ শুল্কছাড় পাওয়া যাবে। এ নিয়ে একটি টুইট করেছেন আরব আমিরাতে নিযুক্ত ইসরায়েলের রাষ্ট্রদূত আমির হায়েক। সেখানে অভিবাদন জানিয়ে চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত দুই দেশের কর্মকর্তাদের একটি ছবিও যুক্ত করেছে সে।

চুক্তির বিষয়ে ইসরায়েলে নিযুক্ত আরব আমিরাতের দূত মোহামেদ আল খাজা এক টুইট বার্তায় বলে, দুই দেশ যখন বাণিজ্য বাড়াতে, কাজের সুযোগ তৈরি করতে, দক্ষতা বাড়াতে ও সহযোগিতার সম্পর্ক আরও গভীর করতে একসঙ্গে কাজ করছে, তখন এই চুক্তির ফলে দুই দেশের ব্যবসাপ্রতিষ্ঠানগুলো বাজারে দ্রুত প্রবেশ ও শুল্কছাড়ের সুবিধা ভোগ করবে।

এভাবে চুক্তি করে তাঁরা তাদের বাজার সেই ইহুদিদের জন্য খুলে দিল, যারা অনবরত অসহায় ফিলিস্তিনি মুসলিমদের রক্ত ঝড়িয়ে চলেছে।

এর আগে গত বছর ইসরায়েল ও আরব আমিরাতের মধ্যে ৯০ কোটি ডলারের বাণিজ্য হয়েছে বলে ইসরায়েলি পরিসংখ্যানগুলো থেকে জানা গেছে। নতুন চুক্তির ফলে দুই দেশের বাণিজ্য কয়েক গুণ বাড়বে বলে ধারণা করছেন ইউএই-ইসরায়েল বিজনেস কাউন্সিলের প্রেসিডেন্ট ডোরিয়ান বারাক।

এক বিবৃতিতে ডোরিয়ান বারাক বলে, চলতি বছরের মধ্যে আরব আমিরাতে প্রায় এক হাজার ইসরায়েলি প্রতিষ্ঠান ব্যবসায়িক কার্যক্রম শুরু করবে। ২০২২ সালে দুই দেশের মধ্যে বাণিজ্য ২০০ কোটি ডলার ছাড়িয়ে যাবে। আর আগামী ৫ বছরের মধ্যে তা প্রায় ৫০০ কোটি ডলারে দাঁড়াবে।

এটা অন্তত স্পষ্ট জে, এই চুক্তির পূর্ণ ফল ভোগ করবে জায়নবাদী ইসরাইল। কারণ আমিরাতের চেয়ে তারা প্রজুক্তি ও উতপাদনে এগিয়ে; তাই তারাই সেদেশে বেশি বেসধি পণ্য রফতানির সুযোগ পাবে।

উপসাগরীয় দেশ হিসেবে আরব আমিরাতের সঙ্গে প্রথম বাণিজ্য চুক্তিতে গেল ইসরায়েল। এর আগে আরব দেশগুলোর মধ্যে মিসর ও জর্ডানের সঙ্গে একই ধরনের চুক্তি করেছে দেশটি। গত বছরের নভেম্বরে মুক্ত বাণিজ্য নিয়ে চুক্তির প্রক্রিয়া শুরু হয়। চার দফা আলোচনার মধ্য দিয়ে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্তে পৌঁছায় তারা।


 

তথ্যসূত্র:
——
১। মুক্ত বাণিজ্য চুক্তি স্বাক্ষর করল আরব আমিরাত-ইসরায়েল
https://tinyurl.com/4huv4f4j

১টি মন্তব্য

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন