ভারতের জামিয়া মসজিদে প্রবেশ করে পূজা করার হুমকি উগ্র হিন্দুত্ববাদী গোষ্ঠীর

উসামা মাহমুদ

1
285

ভারতে হিন্দুত্ববাদী গোষ্ঠীগুলি কর্ণাটকের মান্ডা জেলার শ্রীরঙ্গপাটনা শহরের টিপু সুলতান মসজিদে জোরপূর্বক প্রবেশ ও প্রতিমাদের পূজা করে মসজিদের পবিত্রতা নষ্ট করার হুমকি দিয়েছে। গত ৪ জুন উগ্র হিন্দুত্ববাদীরা সেখানে পূজা করার প্রকাশ্য হুমকি দেয়।

হিন্দুত্ববাদী গোষ্ঠীগুলি দাবি করেছে যে, শ্রীরঙ্গপাটনা দুর্গে অবস্থিত জামিয়া মসজিদটি একটি হনুমান মন্দির ভেঙে নির্মিত হয়েছে। আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়ার মতে, মসজিদের ফার্সি শিলালিপি থেকে জানা যায়, টিপু সুলতান ১৭৮২ খ্রিস্টাব্দে মসজিদ-ই-আলা নামে এই মসজিদটির নির্মাণ করেছিলেন।

হিন্দুত্ববাদী গোষ্ঠীগুলি তাদের ডাকা ‘শ্রীরঙ্গপত্তন চলো’ নামে লংমার্চ করে। বিশ্ব হিন্দু পরিষদ এবং বজরং দলের মত উগ্র দলগুলো হুমকি দিয়েছে যে, তারা মসজিদে প্রবেশ করে পূজা করার পরিকল্পনা নিয়ে এগিয়ে যাবে। কুখ্যাত শ্রী রাম সেনের প্রধান প্রমোদ মুথালিকও ‘শ্রীরঙ্গপত্তন চলো’ আহ্বানকে সমর্থন করেছে।

কিছু উগ্র হিন্দু কর্মী জেলা প্রশাসনকে বারাণসীর জ্ঞানভাপি মসজিদে পরিচালিত সমীক্ষার অনুরূপ একটি সমীক্ষা করতে স্মারকলিপি জমা দিয়েছে। জ্ঞানভাপি মসজিদের পরে, বেশ কয়েকটি হিন্দু দল বিভিন্ন মসজিদে সমীক্ষা চালানোর জন্য নাম করে মসজিদ ভাঙ্গার অনুরোধ জমা দিয়েছে। ঐতিহ্যবাহী বাবরী মসজিদ ভাঙার মতোই মনগড়া নাটক সাজিয়ে নতুন করে বিভিন্ন মসজিদ ভাঙার ষড়যন্ত্র করছে উগ্র হিন্দুত্ববাদীরা।

হিন্দুত্ববাদী গোষ্ঠী মান্ডা জেলায় কর্তৃপক্ষের কাছে একটি পিটিশন জমা দিয়ে দাবি করেছে যে, জামিয়া মসজিদে হিন্দুদের পূজা করার অনুমতি দিতে হবে। কারণ তাদের খোঁড়া যুক্তি এটি আগে একটি মন্দির ছিল।


 

তথ্যসূত্র :
——-

1. Srirangapatna: Section 144 Imposed as Hindutva Groups Threaten to Enter Mosque, Perform Puja
https://tinyurl.com/2tvc7u54
2. Hindutva Group Seeks Nod For Hindu Prayers In Karnataka’s Jamia Masjid
https://tinyurl.com/2pdne8va
3. Karnataka: Now, Hanuman temple claim over Tipu Sultan’s mosque
https://tinyurl.com/2p9cvxm4

১টি মন্তব্য

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন